WHO I Indian Covid Variant Found In 44 Countries: WHO

Share Now





নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের (CoronaVirus) ভারতীয় ভ্যারিয়েন্ট (Indian Covid Variant) নিয়ে চিন্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ভারতে যে প্রজাতির (বি.১.৬১৭) করোনা (Corona) পরিলক্ষিত হচ্ছে, সারা বিশ্বের কাছে তা উদ্বেগের বিষয়। এই ভ্যারিয়েন্টের (Indian Covid Variant) খোঁজ মিলছে ৪৪ টি দেশ থেকে। এই তথ্য হাতে আসতেই কপালে চিন্তার ভাঁজ পড়েছে বিশেষজ্ঞদের। কারণ  প্রাথমিক গবেষণা অনুযায়ী, এই ভ্যারিয়েন্ট (Indian Covid Variant) সবচেয়ে বেশি সংক্রামক।

UN স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, অক্টোবরে ভারতে প্রথম পাওয়া গিয়েছে কোভিড -১৯-এর বি.১.৬১৭ ভ্যারিয়েন্ট(Indian Covid Variant)। বিশ্বে প্রায় ৪,৫০০ জনের নমুনায় মিলেছে এই নতুন রূপের করোনার খোঁজ। ভারতের বাইরে, মূলত ব্রিটেনে সংক্রমণের মাত্রা বাড়ার কারণ হিসেবে এই ভ্যারিয়েন্টকেই (Indian Covid Variant)মনে করা হচ্ছে। 

আরও পড়ুন: বেসরকারি হাসপাতালে প্রথম টিকা, দ্বিতীয় টিকা দেবে সরকারি স্বাস্থ্য কেন্দ্র, দেখুন তালিকা

এই সপ্তাহের শুরুর দিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (The World Health Organization) ঘোষণা করে করোনা (বি.১.৬১৭)  ভ্যারিয়েন্টের (Indian Covid Variant)  আরও তিনটি উপ-প্রজাতি রয়েছে। প্রাথমিক কয়েকটি গবেষণায় এই ভ্যারিয়েন্ট(Indian Covid Variant) আরও বেশি সংক্রামক জানা গেলেও সমস্ত উপ-প্রজাতির ক্ষমতা কতটা তা এখনও বোঝা যাচ্ছে না। আরও তথ্যের প্রয়োজন আছে। ভ্যারিয়েন্টগুলি আসল করোনার থেকে অনেক বেশি ভয়ঙ্কর। 

আরও পড়ুন: ‘দ্বিতীয় ডোজের Vaccination অগ্রাধিকার’, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

তবে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) (The World Health Organization) তরফে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে, বি.১.৬১৭ ভ্যারিয়েন্টকে (Indian Covid Variant)ক্ষেত্রে টিকা, ওষুধ এবং চলতি চিকিৎসা পদ্ধতিতে দমন করা সম্ভব।  

আরও পড়ুন: ভয়াবহ বিপর্যয় Uttarakhand এ , মেঘ ভাঙা বৃষ্টিতে ভেসে গেল ঘরবাড়ি-দোকানপাট

টিকা নেওয়া থাকলে শরীরে করোনার প্রকোপ কমে যাচ্ছে। ঝুঁকি হ্রাস পাচ্ছে। তাই টিকা নেওয়ার পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী।







Source link