Vaccine Tracker

Share Now






ক্রমশই বাড়ছে করোনাভাইরাসের (Covid-19) সংক্রমণ। এমতাবস্থায় মারণভাইরাস রুখতে অত্যন্ত জরুরি টিকা। 60 এবং 45 ঊর্ধ্বদের জন্য টিকাকরণ (Vaccination) শুরু হয়েছিল আগে থেকেই। এবার 1 মে থেকে 18 ঊর্ধ্বদের টিকাকরণ প্রক্রিয়া শুরু করার অনুমতি দিয়েছে কেন্দ্র সরকার। কিন্তু, অনুমতি সত্ত্বেও টিকাকরণে অনীহা সাধারণ মানুষের! সূত্রের খবর, 18 থেকে 44 বছর বয়সী টিকাগ্রাহকদের মধ্যে টিকা নেওয়ার জন্য এখনও পর্যন্ত নাম নথিভুক্ত (Registered) করেছেন মোট জনসংখ্যার মাত্র ১০ শতাংশ। এদিকে টিকাগ্রহণের উপযুক্ত মোট জনসংখ্যার মাত্র 20% এখনও পর্যন্ত টিকা নেওয়ার জন্য Co-Win App-এ নাম নথিভুক্ত করেছে।

করোনা আক্রান্ত (Active)মৃত্যু (Deaths)হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন (Discharged)মোট টিকা-প্রাপ্ত (Total Vaccination)
34872292261881695173116,04,94,188

সম্প্রতি এক তথ্য থেকে জানা গেছে, 18 থেকে 44 বছর বয়সী টিকাগ্রাহকের সংখ্যা দেশে 53.8 কোটি। এরমধ্যে মাত্র 5.2 কোটি মানুষ টিকার জন্য নাম নথিভুক্ত করেছেন। অন্যদিকে 45 ঊর্ধ্ব টিকাগ্রাহকের সংখ্যা 33.8 কোটি, যার মধ্যে টিকা গ্রহণের জন্য নাম নথিভুক্ত করেছেন 12.6 কোটি। অর্থাৎ টিকা গ্রহণে সাধারণ মানুষের অনীহা স্পষ্ট। কিন্তু, কেন টিকা নিতে ইচ্ছুক নন সাধারণ মানুষ। বিশেষজ্ঞদের একাংশের কথায়, সচেতনতার অভাব লক্ষ্য করা গেছে বিস্তর। অনেকের মনেই করোনা টিকা গ্রহণ সম্পর্কে বিরূপ ধারণা রয়েছে। পাশাপাশি, স্মার্টফোন বা মোবাইল ইন্টারনেট না থাকায় অনেকে টিকা গ্রহণের জন্য Co-Win অ্যাপে নাম নথিভুক্ত করতে পারছেন না।

  1. COVID-19 টিকাকরণের জন্য কোথায় রেজিস্টার করতে হবে?আপনি Co-Win পোর্টালে লগ ইন করতে পারেন। www.cowin.gov.in লিঙ্কে গিয়ে ‘Register/Sign In yourself’ ট্যাবে ক্লিক করে COVID-19 টিকাকরণের জন্য রেজিস্টার করতে পারেন।
  2. টিকাকরণের রেজিস্ট্রেশনের জন্য কোনও মোবাইল অ্যাপের প্রয়োজন আছে?করোনাভাইরাসের টিকাকরণের রেজিস্ট্রেশনের জন্য আরোগ্য সেতু (Aarogya Setu) ছাড়া আর কোনও সরকারি অ্যাপ নেই। এছাড়াও আপনি Co-Win পোর্টালে লগ ইন করতে পারবেন।
  3. Co-Win পোর্টালে কোন বয়সীদের জন্য টিকাকরণের রেজিস্ট্রেশন শুরু হয়েছে?18 বছরের ঊর্ধ্বে নাগরিকরা টিকাকরণের জন্য রেজিস্টার করতে পারবেন।






Source link