Uttarakhand glacier burst: উত্তরাখণ্ডে ফের হিমবাহ ধস, মৃত ৮, উদ্ধার ৩৮৪ জন – uttarakhand glacier burst:8 people were killed and 6 are critically injured

Share Now





হাইলাইটস

  • শুক্রবার রাতে রাজ্যের চামোলি এলাকার নীতি উপত্যকার সুমনায় হিমবাহ ধস নামে।
  • এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৮ জনের, ৬ জনের শারীরিক অবস্থা উদ্বেগজনক।
  • ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর, ৩৮৪ জনকে এখনও পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়েছে।

এই সময় ডিজিটাল ডেস্ক: প্রকৃতির ভয়ঙ্কর রোষে ফের বিধ্বস্ত দেবভূমি। শুক্রবার রাতে রাজ্যের চামোলি এলাকার নীতি উপত্যকার সুমনায় হিমবাহ ধস নামে। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৮ জনের, ৬ জনের শারীরিক অবস্থা উদ্বেগজনক।

ভারতীয় সেনাবাহিনী সূত্রে খবর, ৩৮৪ জনকে এখনও পর্যন্ত উদ্ধার করা সম্ভব হয়েছে। তাঁদের মধ্যে ৬ জনের শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক। বর্তমানে চলছে উদ্ধারকাজ। হিমবাহ ধসের খবরে উদ্বিগ্ন সে রাজ্যের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। গতকালই টুইট করে তিনি জানিয়েছিলেন, ‘নীতি উপত্যকার সুমনায় হিমবাহ ধসের খবর মিলেছে। আমি ইতিমধ্যে সতর্কতা জারি করেছি। জেলা প্রশাসন ও বর্ডার রোডস অর্গানাইজেশনের থেকে খবরাখবর নিচ্ছি।’ পাশাপাশি গোটা ঘটনার পূর্ণাঙ্গ তথ্য তাঁকে জানানোর নির্দেশও দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিরথ সিং রাওয়াত শনিবার জানান, উত্তরাখণ্ডের পরিস্থিতি নিয়ে ফোনে খোঁজ নিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পরিস্থিতি সামাল দিতে সম্পূর্ণ সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি।

মর্মান্তিক! অক্সিজেনের অভাবে হাসপাতালেই মৃত্যু ২০ জন করোনা রোগীর
স্থানীয় সংবাদমাধ্যমে প্রচারিত খবর, হিমবাহ ধসের সময় বেশ কয়েকজন শ্রমিক সড়ক নির্মাণের কাজ করছিলেন। তাঁদের এখনও কোনও খোঁজ মেলেনি। BRO সূত্রে খবর, নীতি উপত্যকায় তুষারপাতের ফলে যোগাযোগে সমস্যা হচ্ছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই এলাকায় NTPC সহ অন্যান্য সংস্থাগুলিকে আপাতত যাবতীয় কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।
দেশের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন এন ভি রামানা
প্রসঙ্গত, এখনও ২ মাস আগে উত্তরাখণ্ডের হিমবাহ ফাটলের ভয়াবহ স্মৃতি এখনও মিলিয়ে যায়নি। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে উত্তরাখণ্ডের চামোলি জেলার তপোবনে হিমাবহ ধসের ঘটনা ঘটে। হড়পা বানে ভেসে যায় ধৌলি গঙ্গা, ঋষিগঙ্গা ও অলোকানন্দা নদী। ঘটনায় কমপক্ষে ৭২ জনের প্রাণ গিয়েছিল। মাস দুয়েকের মধ্যে ফের প্রাকৃতিক বিপর্যয়ের ভ্রুকুটিতে আশঙ্কিত সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা। তার উপর প্রবল তুষারপাতের জেরে প্রান্তিক এলাকায় যোগাযোগ স্থাপনও সমস্যার।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link