Uttar Pradesh: শুরু হচ্ছে আনলক পর্ব, নিষেধাজ্ঞায় শিথিলতা আনল যোগী সরকার – uttar pradesh to start unlock from 1 june

Share Now





হাইলাইটস

  • লকডাউন পর্ব শেষ।
  • প্রশাসনিক বৈঠকের পর মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই পর্বে বেশ কিছু শিথিলতা দেওয়া হচ্ছে।
  • তবে খোলা থাকবে না স্কুল, কলেজ ও অন্য শিক্ষা প্রতিষ্ঠান।

এই সময় ডিজিটাল ডেস্ক: লকডাউন পর্ব শেষ। এবার যোগী রাজ্যে শুরু হচ্ছে আনলক প্রক্রিয়া (Uttar Pradesh Unlock)। আগামী ১ জুন থেকে এই আনলক পর্ব শুরু হবে বলে ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। যদিও সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত জারি থাকছে কার্ফু। এছাড়াও সপ্তাহন্তে থাকবে বিধিনিষেধ।

প্রশাসনিক বৈঠকের পর মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই পর্বে বেশ কিছু শিথিলতা দেওয়া হচ্ছে। যার মধ্যে অন্যতন দোকান খোলার সময়। ১ জুন থেকে সোম থেকে শুক্র পর্যন্ত সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকবে দোকান। শনি ও রবিবার জারি থাকবে কড়া বিধিনিষেধ। কনটেনমেন্ট জোনে খোলা হবে না বাজার। এছাড়াও যে সমস্ত জেলায় চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা ৬০০, সেখানে কোনও শিথিলতা চলবে না বলেও কড়া বার্তা দিয়েছেন আদিত্যনাথ। যার মধ্যে রয়েছে মিরাট, লখনউ, সাহারানপুর, বারাণসী, গাজিয়াবাদ, গোরখপুর, মুজফফরনগর, বরেলি, গৌতম বুদ্ধ নগর, বুলন্দসহর, জুনপুর, মোরাদাবাদের মতো জেলাগুলি।
লকডাউনের মেয়াদ বাড়ল হরিয়ানায়, দোকান খোলায় নয়া নিয়ম
তবে খোলা থাকবে না স্কুল, কলেজ ও অন্য শিক্ষা প্রতিষ্ঠান। রেস্তোরাঁ খোলরও অনুমতি দেওয়া হয়নি। তবে হাইওয়ের ধারে ধাবা খোলার অনুমতি দেওয়া হয়েছে। কেবলমাত্র চলবে হোম ডেলিভারি। ৫ জনের বেশি কোনও ধর্মীয় স্থানে জমায়েত করা যাবে না বলেও নির্দেশ মুখ্যমন্ত্রীর।
রবিবার লকডাউন, মাস্ক ছাড়া ঘুরলেই জরিমানা ১০ হাজার টাকা ফের লকডাউনের মেয়াদ বৃদ্ধি হল হরিয়ানায়। রবিবার হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর ঘোষণা করেন, আরও সাতদিন জারি থাকবে বিধিনিষেধ। অর্থাৎ লকডাউন চলবে আগামী ৭ জুন পর্যন্ত। আরও একসপ্তাহ বেড়েছে দিল্লির লকডাউন। তবে শর্ত সাপেক্ষে ছাড় মিলল ব্যবসা ক্ষেত্রে। চলতি সপ্তাহেই লকডাউন শেষ হয়ে আগামী সোমবার থেকে আনলক প্রক্রিয়া শুরু কথা ছিল কিন্তু করোনা পরিস্থিতির দিকে নজর রেখে লকডাউনের মেয়াদ আরও একসপ্তাহ বাড়িয়ে ৭ জুন পর্যন্ত করল কেজরি সরকার। লকডাউনের সময়সীমা (Kerala Lockdown) বেড়েছে কেরালাতেও। আরও ১০ দিনের জন্য লকডাউন জারি থাকবে রাজ্যে। জানালেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan)। শনিবার তিনি ঘোষণা করেন, আগামী ৯ জুন পর্যন্ত লকডাউনের বিধিনিষেধ জারি থাকবে।

দেশের আরও খবরের জন্য ক্লিক করুন। প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।






Source link