TET পরীক্ষা নিয়ে বড়সড় সিদ্ধান্ত শিক্ষামন্ত্রকের, আজীবন বৈধ সার্টিফিকেট – now tet certifications will be valid for lifetime

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: করোনা পরিস্থিতিতে শিক্ষক শিক্ষিকা পদে চাকরিপ্রার্থীদের ভবিষ্যতের কথা ভেবে বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের। এবার শিক্ষক নিয়োগের পরীক্ষা টিচার্স এলিজিবিলিটি টেস্ট অর্থাৎ টেট পরীক্ষা একবার পাশ করলেই আজীবন বৈধ থাকবে সার্টিফিকেট। কেন্দ্রের তরফে বিবৃতি প্রকাশ করে TET নিয়ে এই ঘোষণাই করলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক (Ramesh Pokhriyal)।

২০১১ সালে ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (NCTE) নির্দেশিকা জারি করে জানিয়েছিল স্কুল শিক্ষক পদে শিক্ষকতার জন্য সবার আগে পাশ করতে হবে টেট। সেই নির্দেশিকা অনুযায়ী শিক্ষক নিয়োগের জন্য সব রাজ্যকেই টেট পরীক্ষার আয়োজন করতে হয়। টেট পরীক্ষা পাশের পরই শিক্ষকতার মূল পরীক্ষায় বসার সুযোগ মেলে। টেট পাশের পর চাকরিপ্রার্থীরা যে সার্টিফিকেট পেতেন, তা ৭ বছর পর্যন্ত বৈধ থাকত। এবার সেই সার্টিফিকেটের বৈধতা আজীবনকাল। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর মতে, এতে কর্মসংস্থানের সুযোগ আরও বাড়বে।

সরকারি কর্মচারীদের জন্য সুখবর, একলাফে আরও বাড়ছে বেতন

উল্লেখ্য, এই নিয়ম ২০১১ সাল থেকেই কার্যকর বলে ধরা হচ্ছে। অতএব ইতিমধ্যেই সাত বছর হয়ে যাওয়ায় যাদের সার্টিফিকেটের মেয়াদ শেষ হয়ে গিয়েছে তাদেরও নয়া সার্টিফিকেট দেওয়ার নির্দেশ। ফলে নতুন করে টেট পরীক্ষায় না বসলেও মিলবে সার্টিফিকেট। অতএব কোভিডকালে থমকে থাকা শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জন্যেও কারও সুযোগ নষ্ট হবে না।






Source link