Swachh Sarvekshan 2020 Winner Indore Cleanest City Chhattisgarh Cleanest State

Share Now






ইনদওর: পরিষ্কার-পরিচ্ছন্নতায় ইনদওরের ধারাবাহিকতা অব্যাহত। দেশের সবচেয়ে পরি্ষ্কার শহরের স্বীকৃতি ফের এই শহরের মুকুটে। এই নিয়ে পরপর চার বার স্বচ্ছতা সর্বেক্ষণ পুরস্কারে প্রথম স্থান অধিকার করল ইনদওর। কেন্দ্রীয় নগর উন্নয়ন মন্ত্রকের তরফে এই তালিকার কথা ঘোষণা করা হয়েছে। তালিকার প্রথম দশে পশ্চিমবঙ্গের কোনও শহর নেই।
স্বচ্ছতা অভিযানে পুরস্কারের প্রথম স্থানটি যেমন মধ্যপ্রদেশের দখলে, দশম স্থানটি বিজেপি শাসিত এই রাজ্যের। তালিকায় দশে রয়েছে শিবরাজ সিং চৌহানের রাজ্যের খারগন। পরপর চার বার ইনদওর এই পুরস্কার জিতে নেওয়ায় টুইটে শুভেচ্ছা বার্তা জানিয়েছেন কেন্দ্রীয় বন ও পরিবেশমন্ত্রী প্রকাশ জাভড়েকর। তাঁর টুইট, ইনদওর গোটা দেশের কাছে অনুপ্রেরণা। রাজ্যের মুখ্যমন্ত্রী ও ইনদওরবাসীকে এ জন্য অভিনন্দন জানিয়েছেন তিনি।

তালিকায় এক থেকে দশের মধ্যে রয়েছে বিজেপি শাসিত চার রাজ্যের পাঁচ শহর। দ্বিতীয় স্থানে রয়েছে সুরাত। তৃতীয় স্থানে নভি মুম্বই। কংগ্রেসশাসিত ছত্তিসগঢ়ের অম্বিকাপুর চতুর্থস্থান দখল করেছে। পঞ্চম স্থানে কর্নাটকের মহীশূর। স্বচ্ছতা সর্বেক্ষণ পুরস্কারের তালিকায় ষষ্ঠ স্থানাধিকারী বিশাখাপত্তনম। সপ্তমে স্থানে গুজরাতের আহমেদাবাদ। অষ্টম স্থানে রয়েছে দেশের রাজধানী দিল্লি। মহারাষ্ট্রের চন্দ্রপুর পেয়েছে নবম স্থান।

২০১৪ সালে নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকে স্বচ্ছতা অভিযানে জোর দিয়েছে। সুষ্ঠু নিকাশি ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতার কথা বারবার বলেছেন প্রধানমন্ত্রী। এমনকী তিনি নিজেও ঝাড়ু হাতে রাস্তায় নেমেছেন। স্বচ্ছ ভারত মিশন, অমরুত, স্মার্ট সিটি মিশন সবই স্বচ্ছ ভারত অভিযানের অন্তর্ভুক্ত।







Source link