Supreme Court। Supreme Court allows Uttar Pradesh panchayat counting

Share Now





নিজস্ব প্রতিবেদন: উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচনের ফলপ্রকাশে সম্মতি দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। তবে কোভিড বিধি (Covid Protocol) মেনে চলতে হবে রাজ্যের নির্বাচন কমিশনকে (UP Election Commission)। মামলার শুনানি চলাকালীন কমিশনের অনড় অবস্থান নিয়ে কটাক্ষ করতেও ছাড়েনি শীর্ষ আদালত। তাদের মন্তব্য, গণনা ৩ সপ্তাহ পিছিয়ে দেওয়া হলে মাথায় আকাশ ভেঙে পড়বে না!

উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচনে গণনা স্থগিতের জন্য আবেদন করেছিল সে রাজ্যের শিক্ষক সংগঠন। তারা দাবি করেছিল, ৪ দফার ভোটগ্রহণে মৃত্যু হয়েছে ভোটের দায়িত্বে থাকা ৭০০ শিক্ষকের। ওই আর্জির প্রেক্ষিতে গণনা পিছিয়ে দেওয়া যায় কিনা, তা নির্বাচন কমিশনের (UP Election Commission) কাছে জানতে চায় সুপ্রিম কোর্ট (Supreme Court)। তা সম্ভব নয় বলে জানায় উত্তরপ্রদেশের নির্বাচন কমিশন। তখন আদালত মন্তব্য করে,”স্বাস্থ্য ব্যবস্থার উন্নতি হোক। ২ সপ্তাহ পরে ফলপ্রকাশ করতে পারবেন না? এই পরিস্থিতিতেও আপনারা গণনা করতে চাইছেন? ফলপ্রকাশ ২-৩ সপ্তাহ পিছিয়ে গেলে মাথায় আকাশ ভেঙে পড়বে না!”

 শিক্ষক সংগঠন বলছে তারা কাজ করতে পারবে না। আপনারা কীভাবে পরিস্থিতি সামলাবেন? সুপ্রিম কোর্টের (Supreme Court) এই প্রশ্নে উত্তরপ্রদেশের নির্বাচন কমিশন (Election Commission) আশ্বস্ত করেছে, গণনাকেন্দ্রে কোভিড বিধি মেনে চলা হবে। সে জন্য নজরদারি চালাবেন সিনিয়র আধিকারিকরা। গণনাকেন্দ্রে প্রবেশের মুখে করা হবে অক্সিমিটার টেস্ট। কেন্দ্রের বাইরে বা ভিতরে জমায়েত করা যাবে না। প্রতিটি শিফটের পর স্যানিটাইজেশন চলবে। মেনে চলা হবে সামাজিক দূরত্ব। থাকবে থার্মাল চেকিংয়ের ব্যবস্থাও। গণনাকেন্দ্রের সংলগ্ন এলাকায় জারি থাকবে কারফিউ। বিজয়োৎসব নিষিদ্ধ করা হয়েছে। উত্তরপ্রদেশের রাজ্য নির্বাচন কমিশনের (UP Election Commission) তরফে সিনিয়র আইনজীবী ও অতিরিক্ত সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি জানান, ৮২৯টি গণনাকেন্দ্র রয়েছে রাজ্যে। সর্বাধিক ৭৫ জন ব্যক্তিকে প্রবেশাধিকার দেওয়া হবে।   

রবিবার গণনায় সম্মতি দিয়ে সুপ্রিম কোর্ট (Supreme Court) নির্দেশ দিয়েছে, প্রতিটা গণনাকেন্দ্রের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে রাখতে হবে। গোটা ব্যবস্থাপনায় গন্ডগোল হলে দায় নিতে হবে কর্তব্যরত আধিকারিককে।   

উত্তরপ্রদেশে ৪ দফার পঞ্চায়েত নির্বাচন শেষ হয় বৃহস্পতিবার। ফলপ্রকাশ আগামিকাল। এর পাশাপাশি পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, কেরল, অসম ও পুডুচেরিতে ইভিএম খোলা হবে।

আরও পড়ুন – Oxygen-এর অভাবে দিল্লির হাসপাতালে মৃত চিকিত্সক সহ ৮ করোনা রোগী, সঙ্কটে আরও ৫







Source link