sujata mondal: সুজাতা-সায়ন্তনকে ‘ব্যান’ করল নির্বাচন কমিশন – west bengal election 2021: ec bans sujata mondal and sayantan basu to campaign for 24 hours

Share Now





হাইলাইটস

  • ফের কড়া পদক্ষেপ নির্বাচন কমিশনের।
  • শীতলকুচিতে গুলি চলার ঘটনায় বিতর্কিত মন্তব্য করেছিলেন BJP নেতা সায়ন্তন বসু।
  • আরামবাগের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডলের ভোটপ্রচারেও ২৪ ঘণ্টার জন্য নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন।

এই সময় ডিজিটাল ডেস্ক: ফের কড়া পদক্ষেপ নির্বাচন কমিশনের। এবার ২৪ ঘণ্টার জন্য ‘ব্যান’ করা হল BJP নেতা সায়ন্তন বসু ও তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডলকে। ২৪ ঘণ্টার জন্য তাঁদের প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছে কমিশন। রবিবার সন্ধ্যা ৭টা থেকে সোমবার সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রচারে অংশ নিতে পারবেন না তাঁরা।

শীতলকুচিতে গুলি চলার ঘটনায় বিতর্কিত মন্তব্য করেছিলেন BJP নেতা সায়ন্তন বসু। গত বৃহস্পতিবার তাঁকে শোকজ করেছিল নির্বাচন কমিশন। ২৪ ঘণ্টার মধ্যে জবাব তলব করা হয়েছিল। নির্বাচন কমিশনের নোটিশের জবাবও দেন BJP নেতা। কিন্তু, জবাবে সন্তুষ্ট না হওয়ায় তাঁর প্রচারে নিষেধাজ্ঞা জারি করল কমিশন।

প্রসঙ্গত, রাজ্যে চতুর্থ দফার ভোটে শীতলকুচিতে গুলি চালনার ঘটনায় শোলে ছায়াছবির সংলাপ অনুসরণ করে সায়ন্তন বলেছিলেন, ‘তোমরা একজনকে মারলে আমরা চারজনকে মারব।’ জলপাইগুড়ির বানারহাটে একটি জনসভায় সায়ন্তন বলেন, ‘খেলা বেশি খেলতে যেও না, শীতলকুচি খেলে দেব৷’ এই মন্তব্যের জন্যই শোকজ নোটিশ ধরানো হয়েছিল সায়ন্তনকে। সূত্রের খবর, কমিশনকে তাঁর জবাবে সায়ন্তন জানান, সাম্প্রদায়িক বিভাজন তৈরির চেষ্টা করছে তৃণমূল। কিন্তু তাঁর জবাবে নির্বাচন কমিশন সন্তুষ্ট নয়, তা কমিশনের পদক্ষেপেই স্পষ্ট।
রাহুল সিনহাকে ‘ব্যান’ নির্বাচন কমিশনের
অন্যদিকে, আরামবাগের তৃণমূল প্রার্থী সুজাতা মণ্ডলের ভোটপ্রচারেও ২৪ ঘণ্টার জন্য নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। সংখ্যালঘু ও দলিত সম্প্রদায় নিয়ে আপত্তিকর মন্তব্যের জেরে তাঁকেও শোকজ করা হয়েছিল। সুজাতার জবাবে সন্তুষ্ট না হওয়ায় তাঁকেও ২৪ ঘণ্টার জন্য ব্যান করা হয়েছে। কিছুদিন আগে তফসিলি জাতিদের নিয়ে সুজাতার মন্তব্যকে কেন্দ্র করে উত্তাল হয়ে গিয়েছিল রাজ্য রাজনীতি। দিন কয়েক আগে আরামবাগের তৃণমূল প্রার্থী সুজাতা খাঁ বলেছিলেন, ‘কেউ থাকে স্বভাবে ভিখারি, কেউ থাকে অভাবে ভিখারি। এখানকার তফসিলিরা হচ্ছে স্বভাবে ভিখারি। এদের মমতা বন্দ্যোপাধ্যায় উজাড় করে দিয়েছে তারপরও তারা BJP-র সামান্য টাকার কাছে বিক্রি হয়ে গিয়ে আমাদের উপর অত্যাচার করছে।’ এই মন্তব্যকে কেন্দ্র করে বিতর্ক তুঙ্গে। সুজাতা খাঁ-র মন্তব্যের কড়া সমালোচনা শোনা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কণ্ঠেও। এই মন্তব্য নিয়ে তৃণমূলকে তুলোধনা করে বিরোধী দলগুলি।
‘আপত্তিকর মন্তব্য’-র জের, সুজাতাকে নোটিশ কমিশনের
প্রসঙ্গত, এর আগেই দিলীপ ঘোষকে ২৪ ঘণ্টা প্রচার বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। ১৫ এপ্রিল সন্ধ্যে ৭টা থেকে ১৬ এপ্রিল ৭টা পর্যন্ত কোনও প্রচার চালাতে পারবেন না দিলীপ ঘোষ। উল্লেখ্য, রবিবার বরানগরে প্রচার সভায় দিলীপ ঘোষ বলেন, ‘শীতলকুচি কী দেখেছেন! এরপর বেশি বাড়াবাড়ি করলে জায়গায় জায়গায় শীতলকুচি হবে।’ দিলীপ ঘোষের কথায়, ‘বাংলায় আর দুষ্টু ছেলে থাকবে না। যারা ভেবেছিল কেন্দ্রীয়বাহিনীর বন্দুকটা শুধু দেখানোর জন্যই, কাল তারা বুঝে গেছে ওর ভিতরে থাকা গুলির কী জোর!সকালে ভোট দিতে যাবেন। কেউ যদি বাধা দেয় শুনবেন না। মাথায় রাখবেন কেউ বাড়বাড়ি করলে জায়গায় জায়গায় শীতলকুচি হবে।’পঞ্চম দফা ভোটের আগে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচার ২৪ ঘণ্টা বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link