soli sorabjee death news: প্রয়াত প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি – Former Attorney General Soli Sorabjee Passes Away Due To Covid-19 | Eisamay

Share Now





হাইলাইটস

  • অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজির প্রয়াণে গভীর শোকপ্রকাশ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
  • তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • ভারতের প্রধান বিচারপতি নুথলাপতি ভেঙ্কট রমনাও শোকপ্রকাশ করেছেন।

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হলেন দেশের প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। সংক্রমিত হওয়ার পর দিল্লির একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা চলছিল তাঁর। শুক্রবার সকালে সেখানেই মৃত্যু হয়।

অ্যাটর্নি জেনারেল সোলি সোরাবজির প্রয়াণে গভীর শোকপ্রকাশ করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি টুইট করেছেন, সোরাবজির প্রয়াণে আমরা ভারতীয় আইন ব্যবস্থার একজন আইকনকে হারালাম। যাঁরা দেশের আইন ও বিচারব্যবস্থার সঙ্গে গভীরভাবে যুক্ত ছিলেন, সোরাবজি তাঁদের অন্যতম। তাঁর প্রয়াণে পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি কোবিন্দ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন, সোলি সোরাবজি ছিলেন একজন অসামান্য আইনজীবী এবং বুদ্ধিজীবী। আইনের মাধ্যমে তিনি দরিদ্র ও দরিদ্র জনগোষ্ঠীর সহায়তায় অগ্রণী ছিলেন। তাঁর উল্লেখযোগ্য কাজের জন্য তাঁকে স্মরণ করা হবে। তাঁর মৃত্যুতে দুঃখিত। তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। ভারতের প্রধান বিচারপতি নুথলাপতি ভেঙ্কট রমনাও শোকপ্রকাশ করেছেন।

রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার রক্ষা সংক্রান্ত কমিশনের চেয়ারম্যান হিসাবে নিযুক্ত হয়েছিলেন সোরাবজি। বাক স্বাধীনতার অধিকার এবং সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে বরাবর সরব হয়েছেন সোরাবজি। প্রকাশনা সংস্থাগুলির উপর থেকে নিষেধাজ্ঞা এবং নিয়ন্ত্রণ প্রত্যাহার করার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন সোরাবজি। দেশের এই প্রাক্তন অ্যাটর্নি জেনারেল ১৯৫৩ সালে বম্বে হাইকোর্টে তাঁর পেশাগত জীবনের যাত্রা শুরু করেছিলেন। এছাড়া মানবাধিকার কমিশনের আইনজীবী হিসেবে তাঁর সুখ্যাতি ছিল দেশজোড়া। ২০০২ সালে তাঁকে পদ্মবিভূষণ সম্মান প্রদান করা হয়।

জুন-জুলাইয়েই আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ! প্রশাসনে প্রস্তুত থাকার নির্দেশ উদ্ধবের
তাঁর মৃৃত্যুতে দেশের আইনমহলেও শোকের ছায়া নেমে এসেছে। নাইজেরিয়াতে তিনি রাষ্ট্রসংঘের তরফে বিশেষ মানবাধিকার আইনজীবী হিসাবে পৌঁছন। ১৯৯৭ সালে সেদেশের মানবাধিকর পরিস্থিতির কথা জানতে তাঁকে সেখানে পাঠানো হয়।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link