rail covid guidelines: মাস্ক না পরে ট্রেনে উঠলে জরিমানা, নয়া নির্দেশ রেলের – covid 19 update indian railways to fine rs 500 for not wearing masks in train

Share Now





হাইলাইটস

  • করোনা পরিস্থিতিতে নয়া নির্দেশিকা জারি করল ভারতীয় রেল
  • রেল চত্বরে মাস্ক না পরলে এবার গুনতে হবে ৫০০ টাকা জরিমানা
  • ফেস মাস্ক নিয়ে এই নির্দেশিকা আগামী ছয় মাস কার্যকর থাকবে বলে জানানো হয়েছে

এই সময় ডিজিটাল ডেস্ক: দেশে কার্যত করোনা সুনামি। এই পরিস্থিতিতে সকলকে মাস্ক পরা বা দুরত্ববিধি মেনে চলার মতো কোভিড (Covid 19) সুরক্ষাবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে। কিন্তু, দেশবাসীর একটা বড় অংশেরই করোনায় সুরক্ষাবিধি না মেনে চলার ছবি সামনে এসেছে। এই পরিস্থিতিতে নয়া নির্দেশিকা জারি করল ভারতীয় রেল।

রেল চত্বরে মাস্ক না পরলে এবার গুনতে হবে ৫০০ টাকা জরিমানা। ট্রেন ও রেল স্টেশনে কোনও যাত্রী যদি মাস্ক না পরেন, তাহলে তাঁকে জরিমানা দিতে হবে বলে শনিবার নির্দেশিকা জারি করেছে ভারতীয় রেল। ফেস মাস্ক নিয়ে এই নির্দেশিকা আগামী ছয় মাস কার্যকর থাকবে বলে জানানো হয়েছে।

অন্যদিকে, যে হারে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে কি ফের বন্ধ হতে পারে ট্রেন পরিষেবা? এ ব্যাপারে রেলওয়ে বোর্ড চেয়ারম্যান ও CEO সুনীত শর্মা জানিয়েছেন, বর্তমানে ৭০ শতাংশ প্যাসেঞ্জার ট্রেন চলছে। এখনও পর্যন্ত কোনও রাজ্যের পক্ষ থেকে ট্রেন বন্ধ রাখার আবেদন জানানো হয়নি। উল্লেখ্য, গতবছর করোনা সংক্রমণের জেরে লকডাউন জারি করা হয় দেশে। এর ফলে গত বছরের ২৩ মার্চ থেকে দীর্ঘ প্রায় নয় মাস ধরে বন্ধ ছিল ট্রেন পরিষেবা। তবে কিছু স্পেশাল ট্রেন চালানো হয়েছিল।

১৪ রেলকর্মীর সংক্রমণে ২৫ লোকাল বন্ধ আজও

এদিকে, পশ্চিমবঙ্গে করোনার দ্বিতীয় ঢেউয়ে পূর্ব রেলের চারটি ডিভিশনেরই বেশ কয়েকজন মোটরম্যান, গার্ড এবং সামনের সারির কর্মী গত কয়েক দিনে আক্রান্ত। একদিনে শিয়ালদহ ডিভিশনের ১৪ জন গার্ড করোনা-আক্রান্ত হয়ে পড়ায় লোকাল ট্রেন পরিষেবায় প্রভাব পড়েছে। গার্ডের অভাবে শুক্রবার ডিভিশনের বিভিন্ন শাখায় আপ ও ডাউন মিলিয়ে মোট ২৬টি লোকাল ট্রেন বাতিল করতে হয়েছে। পূর্ব রেলের জনসংযোগ বিভাগ জানাচ্ছে, আজ শনিবারও ট্রেনগুলি বাতিল থাকবে।

অন্যদিকে, দেশে করোনা ঝড় যেন থামছেই না। বরং রোজই নয়া গতিতে বেড়েই চলেছে। দেশে ফের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখের গণ্ডি পার করল। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৬৯২ জন। একদিনে দেশে সুস্থ হয়েছেন ১ লাখ ২৩ হাজার ৩৫৪ জন। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ১৩৪১ জনের। যা দেশে এখনও পর্যন্ত সর্বোচ্চ।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link