private train: প্রাইভেট ট্রেনের কাজে গতি জুনেই – private train releated work start in june

Share Now





হাইলাইটস

  • করোনাভাইরাসে ভারতীয় রেলের যে কর্মীদের মৃত্যু হয়েছে, তাঁদের পাওনাগণ্ডা মিটিয়ে দেওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার উপরে জোর
  • হাসপাতালের সার্টিফিকেট পেলেই রেল তাঁর বকেয়া অর্থ মিটিয়ে দেওয়ার কাজ শুরু করবে।
  • দেড়শোটি ট্রেন পরিচালনার দায়িত্ব বেসরকারি হাতে তুলে দেওয়া হবে ঠিক হয়েছিল

এই সময়: করোনার প্রকোপে কিছুটা থমকে গেলে পিপিপি মডেলে গোটা দেশে যে দেড়শো প্রাইভেট ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে ভারতীয় রেলের, জুন মাসেই তার কাজে অনেকটা গতি পাবে। মঙ্গলবার সংবাদমাধ্যমকে এমনই জানালেন ভারতীয় রেলবোর্ডের চেয়ারম্যান ও সিইও সুনীত শর্মা। এ ছাড়াও করোনাভাইরাসে ভারতীয় রেলের যে কর্মীদের মৃত্যু হয়েছে, তাঁদের পাওনাগণ্ডা মিটিয়ে দেওয়ার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার উপরেও জোর দিয়েছেন চেয়ারম্যান ও সিইও।

করোনাভাইরাসের দ্বিতীয় দফার ঢেউয়ে গোটা দেশে প্রায় আড়াই হাজারের বেশি রেলকর্মীর মৃত্যু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে প্রতি রাজ্যে যে ভয়াবহ পরিস্থিতি দেখা দিয়েছে, তার জন্য অনেক সময়ই সংশ্লিষ্ট রাজ্য সরকারের থেকে যথাযথ ডেথ সার্টিফিকেট পেতে দেরি হয়ে যাচ্ছে মৃতের পরিবারের। এর জন্য যাতে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের সমস্যা না-হয়, সেদিকে বিশেষ নজর দেওয়ার নির্দেশ দিয়েছেন ভারতীয় রেলবোর্ডের চেয়ারম্যান। ইতিমধ্যেই বাংলার সবচেয়ে বেশি এলাকা জুড়ে বিস্তৃত পূর্ব রেল ও দক্ষিণ-পূর্ব রেল এই বিষয়ে বিশেষ উদ্যোগ নিয়েছে।

দুই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিড-১৯-এ মৃত ব্যক্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট চিকিৎসক বা হাসপাতালের সার্টিফিকেট পেলেই রেল তাঁর বকেয়া অর্থ মিটিয়ে দেওয়ার কাজ শুরু করবে।

বর্ষা ঢুকতেই বানভাসি মুম্বই, স্তব্ধ ট্রেন, বন্ধ সাবওয়ে
অন্য দিকে এর পাশাপাশি ভারতীয় রেলবোর্ডের চেয়ারম্যান ও সিইও সুনীত শর্মা মঙ্গলবার সংবাদমাধ্যকে বলেন, ‘দেড়শোটি ট্রেন পরিচালনার দায়িত্ব বেসরকারি হাতে তুলে দেওয়া হবে ঠিক হয়েছিল। সেইমতো কাজও শুরু হয়। করোনার প্রকোপে সেই কাজ কিছুটা থমকে ছিল। তবে জুন থেকে আবার ওই কাজ শুরু হবে বলে আমরা আশা করছি।’






Source link