PM Narendra Modi at UN High-level dialogue on land degradation

Share Now





নিজস্ব প্রতিবেদন: ভারতীয়দের কাছে মাটি মাতৃসম। রাষ্ট্রসংঘে (United Nations) মাটির অবনমন ও খরা নিয়ে বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। রবিবার রাষ্ট্রপুঞ্জের উচ্চ-পর্যায়ের আলোচনায় যোগ দেন প্রধানমন্ত্রী (PM)। উল্লেখ করলেন মাটির অবনমন (Soil Degradation) ও মরুভূমিতে পরিণত হওয়া (Desertification) আটকাতে সরকারের গৃহীত পদক্ষেপগুলি। প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে ভারতের ভূমিকাও উল্লেখ করেন তিনি। 

মোদী বলেন,’মানুষের জীবন আর জীবিকা নির্বাহের জন্য মৌলিক ক্ষেত্রই হল মাটি। মানুষের জীবনের সঙ্গে মাটির সংযোগ নিবিড়। কিন্তু বিশ্বজুড়ে দুই-তৃতীয়াংশেরও বেশি মাটিক্ষয় হয়েছে। অবিলম্বে যদি তা নিয়ন্ত্রণে না আনা যায় তবে তাহলে তাঁর প্রভাব পড়বে সমাজে।’ এ বিষয়ে ভারতের ভূমিকা নিয়ে মোদী বলেন,’ভারত বরাবরই মাটি রোধো ভূমিকা নিয়ে আসছে। মাঠি আমাদের কাছে মায়ের মতো। গোট বিশ্বে ভারতে এ বিষয়ে নেতৃত্ব দিচ্ছে।’

আরও পড়ুন: চলছিল উদ্দম Pool Party, গ্রিন বিউটি ফার্ম হাউস থেকে গ্রেফতার ১৫ মহিলা-সহ ৬১

প্রধানমন্ত্রী জানান, মাটি অবক্ষয় রুখতে বেশ কয়েকটি অভিনব উদ্যোগ গ্রহণ করেছে ভারত। যার একটি হল কচ্ছেন রান।  কম বৃষ্টিপাতের ফলে সেখানে প্রচুর মাটিক্ষয় হয়। জমি পুনঃস্থান ও বৃক্ষরোপণের মাধ্যমে মাটি অবক্ষয় আটকানো সম্ভব হচ্ছে। আগামী ১০ বছরের মধ্যে ২ মিলিয়ন হেক্টর জমিকে মৃত্তিকা ক্ষয়ের হাত থেকে পুনরুদ্ধারের লক্ষ্য ভারত নিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী। 

আরও পড়ুন: Police এ তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিয়োগ, জারি হল নির্দেশিকা

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)







Source link