PM Modi: ইরানের নয়া প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, শুভেচ্ছা জানালেন মোদী – pm modi congratulates iran’s new president ebrahim raisi

Share Now





হাইলাইটস

  • ইব্রাহিম রাইসিকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • ইরানি রাজনীতিতে রাইসি একজন কট্টরপন্থী নেতা হিসেবে পরিচিত।
  • এক কোটির বেশি ভোট পেয়েছেন তিনি।

এই সময় ডিজিটাল ডেস্ক: ইরানের নয়া প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটারে তিনি লেখেন, ‘ইরানের রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য ইব্রাহিম রাইসিকে অভিনন্দন। ভারত ও ইরানের মধ্যেকার উষ্ণ সম্পর্ক আরও জোরদার করতে ওনার সঙ্গে কাজ করতে মুখিয়ে আছি।’

হাসান রুহানিকে সরিয়ে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

শনিবার ইরানে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইব্রাহিম রাইসি। ইরানি রাজনীতিতে রাইসি একজন কট্টরপন্থী নেতা হিসেবে পরিচিত। এর আগে প্রেসিডেন্ট ছিলেন হাসান রুহানি। মোট ভোটের ৬২ শতাংশ ভোট পেয়েছেন রাইসি। সংখ্যার বিচারে এক কোটির বেশি ভোট পেয়েছেন এই নেতা। আগামী অগস্টে তিনি দায়িত্ব নিতে চলেছেন।

নেপালে চিনা ভ্যাকসিনের দাম ফাঁস! রেগে আগুন বেজিং
কে এই ইব্রাহিম রাইসি?

ইব্রাহিম রাইসি ইরানের রক্ষণশীল নেতা হিসেবে পরিচিত। তিনি বিতর্কিত নেতা আলি খামেনেই ঘনিষ্ঠ বলেও পরিচিত। ইব্রাহিম রাইসি’র বয়স ৬০ বছর। দীর্ঘ সময় ইরানের বিচারব্যবস্থার সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। বিচারপতি থেকে দেশের প্রেসিডেন্ট হয়েছেন তিনি। তাঁর বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও রয়েছে।

২৮ ঘন্টায় তৈরি ১০তলা বিল্ডিং! কেমন করে পারল চিন?
এর আগেও ২০১৭ সালে প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়িয়েছিলেন ইব্রাহিম রাইসি। কিন্তু তখন তবে তিনি তখন হাসান রুহানির কাছে বিপুল ব্যবধানে হেরে যান। পরবর্তী কয়েক বছরে নিজের জনসমর্থনে জোয়ার এনেছেন তিনি। আর সেই সুফলই পেলেন এবারের নির্বাচনে। জয়ের জন্য ইব্রাহিম রাইসিকে শুভেচ্ছা জানিয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট হাসান রুহানিও।






Source link