Pfizer Moderna To Get Indemnity No Problem Say Government Sources – টিকার যোগানই লক্ষ্য, এবার Pfizer, Moderna-র শর্ত মেনেই ছাড়পত্রের সম্ভাবনা | Eisamay

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: ডিসেম্বরের মধ্যে দেশের ১৮ ঊর্ধ্ব সমস্ত জনগণের টিকাকরণই প্রধান লক্ষ্য। সেই বিপুল পরিমাণ টিকার ডোজের জোগানে বড়সড় সিদ্ধান্তের পথে কেন্দ্র। সংবাদ সংস্থা সূত্রে খবর, জরুরি ভিত্তিতে ভারতে টিকার জোগানে মার্কিন টিকা সংস্থা ফাইজার (Pfizer) এবং মডার্নার (Moderna) দেওয়া শর্ত মেনে নিয়েই আইনি সুরক্ষা দিতে পারে কেন্দ্র।

ফাইজার ও মর্ডানা ভারতে ছাড়পত্র পেলে টিকাকরণের জন্য আরও বেশি ভ্যাকসিন ডোজ পাবে কেন্দ্র। সম্প্রতি ভারতে এই দুই সংস্থা জরুরি ভিত্তিতে তাদের সংস্থার টিকা ব্যবহারের জন্য ছাড়পত্র চেয়েছিল। একইসঙ্গে এদেশে টিকা তৈরি ও জোগানের ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করা হয়েছিল। অন্যান্য দেশেই এই শর্ত অনুযায়ী সংস্থা দুটি আইনি রক্ষাকবচ পেয়েছে।

স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, অন্যান্য দেশের ধাঁচেই কেন্দ্রও এই সংস্থা দুটিকে আইনি রক্ষাকবচ দিতে রাজি। উল্লেখ্য, অন্য কেউ যাতে এই ভ্যাকসিনে দাবি না করতে তার জন্যও আইনি সুরক্ষা চেয়েছিল ফাইজার ও মর্ডানা। সংবাদ সংস্থা সূত্রে পাওয়া খবর অনুযায়ী, আগামী জুলাই থেকে অক্টোবরের মধ্যে ভারতকে পাঁচ কোটি টিকার ডোজ দিতে তৈরি ফাইজার। এছাড়া মর্ডানার তৈরি টিকা মেলালে জুলাইয়ে এক কোটি, অগাস্টে এক কোটি এবং সেপ্টেম্বর থেকে ডিসেম্বর প্রতি মাসে দুই কোটি করে ভ্যাকসিন এই মার্কিন টিকা প্রস্তুকারক সংস্থা দুটি থেকে পাবে কেন্দ্র।

ডিসেম্বরের মধ্যেই সকলের টিকাকরণ সম্পন্ন করতে হলে লাগবে কত টিকা, জেনে নিন সম্পূর্ণ তথ্য

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এল নাগেশ্বর রাও ও এস রবীন্দ্র ভটের বেঞ্চে চলছে টিকাকরণ নিয়ে সুয়ামোটো মামলা। সেই শুনানিতেই ৩১ মে কেন্দ্র আশ্বাস দেয় ডিসেম্বরের মধ্যেই হবে সমস্ত ১৮ ঊর্ধ্বের টিকাকরণ। ওই মামলায় টিকাকরণ প্রক্রিয়া নিয়েও একাধিক প্রশ্নের মুখে পড়ে কেন্দ্র।






Source link