People with AB and B blood groups more susceptible to Covid-19, says CSIR report I AB এবং B রক্তের গ্রুপের মানুষের করোনা আক্রান্তের সম্ভাবনা বেশি : CSIR

Share Now





নিজস্ব প্রতিবেদন:‘দি কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ (সিএসআইআর) সমীক্ষা চালিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছে। যেখানে স্পষ্ট করে উল্লেখ রয়েছে  AB এবং B গ্রুপের রক্ত যাঁদের শরীরে রয়েছে, তাঁদের অন্যদের তুলনায় করোনায় সংক্রমিত হওয়ার সম্ভাবনা প্রবল। তবে অন্য গ্রুপের রক্তের মানুষের সংক্রমণ হবে না, এমনটা একেবারেই বলছে না। 

সমীক্ষায় গবেষকের দল দেখেছেন, যে সব মানুষের শরীরে ‘O’  গ্রুপের রক্ত রয়েছে, তাঁদের তেমন করোনা আঘাত হানতে পারছে না। এমনকি তুলনামূলক কমই আক্রান্ত হয়েছে তাঁরা। উপসর্গও তেমন প্রকট আকারে দেখা দিচ্ছে না, বলেই দাবি করা হয়েছে গবেষণায়।

গোটা দেশেই সমীক্ষা চালাচ্ছে CSIR। ১০ হাজারের বেশি মানুষের নমুনা সংগ্রহ করা হয়েছে।  গবেষণায় অংশগ্রহণ করেছেন প্রায় দেড়শো জন চিকিৎসক। সমীক্ষার ফলাফল একযোগ করেই গবেষণাপত্রটি প্রকাশ করা হয়। 

পাশাপাশি এও জানান হয়েছে, নিরামিষভোজী যাঁরা, তাঁদের শরীরে যে পুষ্টিগুণ থাকে, তার দরুণ শরীরে কোভিডের সঙ্গে রোগ প্রতিরোধ  ক্ষমতা রয়েছে। একবার কোভিড আক্রান্ত হওয়ার পর অনেকেই নিরামিষ খাবারের দিকে ঝুঁকেছে।   







Source link