Pangong Tso: চিনের রক্তচক্ষুকে থোড়াই কেয়ার! সেনায় আসছে আরও ১৭ দ্রুতগতির বোট – army buys 17 boats to move troops faster at pangong tso

Share Now





হাইলাইটস

  • ১৭টি দ্রুতগতি সম্পন্ন বোট হাতে পেতে চলেছে ভারতীয় বাহিনী।
  • উত্তেজনা প্রশমিত হলেও এখনও পূর্ব লাদাখে টানাপোড়েন অব্যাহত।
  • ৩৫ ফুট লম্বা এই বোটগুলি ২০-২২ জনকে বহন করতে সক্ষম।

এই সময় ডিজিটাল ডেস্ক: চিনকে মাথার উপর চড়তে দিতে মোটেও রাজি না ভারত। বর্তমানে LAC-তে পাকিস্তান-চিনা বাহিনী যৌথ যুদ্ধ বিমান মহড়া চালাচ্ছে। এরই মধ্যে ১৭টি দ্রুতগতি সম্পন্ন বোট হাতে পেতে চলেছে ভারতীয় বাহিনী। এই বোটের মধ্যে বেশিরভাগ বোটই পূর্ব লাদাখের প্যাংগং লেক এলাকায় মোতায়েন করা হবে বলে সূত্রের খবর।

গত বছর LAC (Line of Actual Control)-তে ঘটে একের পর এক ঘটনা। পরবর্তীতে উত্তেজনা প্রশমিত হলেও এখনও পূর্ব লাদাখে টানাপোড়েন অব্যাহত। পরপর কয়েক দফা সামরিক ও কূটনৈতিক পর্যায়ে আলোচনার পরেও জট পুরোপুরি কাটেনি।

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, গোয়ার অ্যাকোয়ারিয়াস শিপইয়ার্ড প্রাইভেট লিমিটেড এই বোটগুলি তৈরি করেছে। ১৭টির মধ্যে প্রথম কয়েকটি বোটের ইতিমধ্যেই ডেলিভারি শুরু হয়ে গিয়েছে। সেপ্টেম্বরের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন হবে। বেশিরভাগ বোটগুলিই আপাতত পূর্ব লাদাখে মোতায়েন করা হচ্ছে। বাকিগুলি প্রয়োজনে অন্যান্য স্থানে মোতায়েন করা হতে পারে বলে জানা গিয়েছে। সেনা সূত্রে খবর, এই একই রকম বোট ইতিমধ্যেই ভারতীয় নৌবাহিনীতে যুক্ত রয়েছে।

LAC-তে চিন-পাকিস্তানের যুদ্ধ বিমান মহড়া, কড়া নজর ভারতের
৩৫ ফুট লম্বা এই বোটগুলি ২০-২২ জন সেনাকে বহন করতে সক্ষম। এটির গতিবেগ রয়েছে ২০ নট, অর্থাৎ ঘন্টাপ্রতি ৩৭ কিমি। সূত্র মারফৎ খবর, এই বোটগুলিতে আপাতত কোনও অস্ত্র সংযুক্ত করা হয়নি। তবে পরে প্রয়োজনে এই বোটে হালকা অস্ত্র সংযুক্ত করা যেতে পারে।

অন্যদিকে পূর্ব লাদাখের LAC-তে যৌথ বিমান মহড়া চালাচ্ছে চিন-পাকিস্তান। যা নিয়ে সতর্ক রয়েছে ভারতও। সাধারণত, কোনও দেশ সেনা মহড়া চালায় তখন, উত্তেজনাপূর্ণ এলাকাগুলি বাদ দিয়ে সেই মহড়া চালানো হয়। কিন্তু চিন সেই রাস্তাতেই হাঁটেনি।

পাকিস্তানে গাধার ব্যাপক সংখ্যা বৃদ্ধি! রফতানি হচ্ছে চিনে
১৫ জুন পর্যন্ত তিব্বতের কাছে এই যৌথ মহড়া চলবে। প্রকৃতপক্ষে ২২ মে শুরু হওয়া এই মহড়া চলার কথা ছিল ১৫ দিন। কিন্তু পরে এই মেয়াদ আরও বাড়ানো হয়।






Source link