Oxygen Express: লাগামহীন করোনায় অক্সিজেনের ঘাটতি, ছুটবে ‘অক্সিজেন এক্সপ্রেস’ – rail ministry to run special oxygen express to transport liquid medical oxygen to meet high demand amid covid surge

Share Now





হাইলাইটস

  • প্রতিদিনই সংক্রমণ বাড়ছে দেশজুড়ে।
  • অভাব মেটাতে এবার ট্রেনে করে দেশের এক জায়গা থেকে অপর জায়গায় অক্সিজেন পৌঁছ দেওয়ার অভিনব ব্যবস্থা নিল রেল মন্ত্রক।
  • চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডার নিয়ে যাওয়ার জন্য ছুটবে অক্সিজেন এক্সপ্রেস (Oxygen Express)।

এই সময় ডিজিটাল ডেস্ক: আক্রান্তের সংখ্যা যেন ক্রমশই বাড়ছে। প্রতিদিনই সংক্রমণ বাড়ছে দেশজুড়ে। হু হু করে বাড়ছে মৃতের সংখ্যাও। এরই মধ্যে অক্সিজেনের অভাব আশঙ্কা বাড়িয়ে তুলেছে। সেই অভাব মেটাতে এবার ট্রেনে করে দেশের এক জায়গা থেকে অপর জায়গায় অক্সিজেন পৌঁছ দেওয়ার অভিনব ব্যবস্থা নিল রেল মন্ত্রক। চিকিৎসার জন্য ব্যবহৃত তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডার নিয়ে যাওয়ার জন্য ছুটবে অক্সিজেন এক্সপ্রেস (Oxygen Express)।
ভয়াবহ পরিস্থিতি! বাংলায় ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৮৪১৯, ঘণ্টায় গড়ে মৃত ১
রবিবার রেল মন্ত্রকের পক্ষ থেকে গ্রিন সিগন্যাল মিলেছে অক্সিজেন এক্সপ্রেসের। ট্রেনে চাপিয়ে যাতে তরল অক্সিজেন নিয়ে আসা হয়, তার জন্য রেল মন্ত্রকের কাছে আর্জি জানিয়েছিল মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের সরকার। আর সেই আর্জি মেনেই এবার বিশেষ ব্যবস্থা করল কেন্দ্র। এদিন একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, তরল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডারের পর্যাপ্ত যোগান নিশ্চিত করতে রেল প্রস্তুত। এর জন্য প্রযুক্তিগত যে সমস্ত বাধা ছিল, তা কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। ট্যাংক নিয়ে যাওয়ার ক্ষেত্রে কোথাও কোথাও উচ্চতা বাধা হয়ে দাঁড়াচ্ছিল। সে ক্ষেত্রে ফ্ল্যাট ওয়াগনের মাধ্যমে কীভাবে সেগুলি নিয়ে যাওয়া হচ্ছে সেই পরীক্ষা-নিরিক্ষাও করা হয়েছে। কোথাও কোথাও ওভারহেডের তার বাধা হয়ে দাঁড়াবে কিনা, তাও খতিয়ে দেখা হয়েছে। ট্রায়ালের পর খালি ট্যাংকার মুম্বই ও তার আশেপাশের রেল স্টেশন থেকে ভাইজ্যাগ, জামশেদপুর, রাউরকেল্লা পাঠানো হবে। সেখান থেকে অক্সিজেন ট্যাংকার ভর্তি হয়ে আসবে। ১৯ এপ্রিলের মধ্যে সব র‍্যাম্প তৈরি হয়ে যাবে বলেও জানানো হয়েছে। শুধু তাই নয়, গ্রিন করিডরের মাধ্যমে এই ট্রেনগুলি পৌঁছে যাবে নির্দিষ্ট রাজ্যে।
একদিনে আড়াই লাখ পার! করোনা নিয়ে বৈঠকে মোদী
নজিরবিহীন ভয়াবহতার চিত্র দেখছে দেশ। রবিবার আড়াই লাখ পার করল দৈনিক আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬১ হাজার ৫০০। মৃত্যু হয়েছে এক হাজার ৫০১ জনের। এদিন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৩৮ হাজার ৪২৩ জন। বর্তমানে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৮ লাখ এক হাজার ৩১৬।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link