oxygen concentrator: বিনামূল্যে oxygen concentrator, বড় ঘোষণা গৌতম গম্ভীরের – gautam gambhir to provide 200 oxygen concentrators for free

Share Now





হাইলাইটস

  • অক্সিজেনের অভাবে রোজই প্রাণহানির খবর সামনে আসছে
  • দেশের মধ্যে দিল্লিতেও জটিল হচ্ছে পরিস্থিতি
  • এই প্রেক্ষাপটে রাজধানীবাসীর পাশে দাঁড়ালেন BJP সাংসদ তথা প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনার থাবায় দেশজুড়ে বেলাগাম সংক্রমণ। ক্রমশ ভয়ঙ্কর হচ্ছে পরিস্থিতি। অক্সিজেনের অভাবে রোজই প্রাণহানির খবর সামনে আসছে। দেশের মধ্যে দিল্লিতেও জটিল হচ্ছে পরিস্থিতি। এই প্রেক্ষাপটে রাজধানীবাসীর পাশে দাঁড়ালেন BJP সাংসদ তথা প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। রাজধানীতে যেসব করোনা আক্রান্তের মৃদু উপসর্গ রয়েছে, তাঁদের বিনামূল্যে অক্সিজেন কনসেনট্রেটর দেবেন বলে ঘোষণা করেছেন গম্ভীর। ২০০টি অক্সিজেন কনসেনট্রেটর দেওয়ার কথা ঘোষণা করেছেন গম্ভীর।

উল্লেখ্য, দিল্লিতে অক্সিজেনের ঘাটতির ফলে রোগী মৃত্যুর খবর উদ্বেগ বাড়িয়েছে। আজও অক্সিজেনের অভাবে দিল্লিতে মৃত্যু হয়েছে। বাত্রা হাসপাতালে মৃত্যু হয়েছে আটজনের। যাঁদের মধ্যে রয়েছেন একজন চিকিৎসকও। এ নিয়ে চলতি সপ্তাহে দ্বিতীয় বার এমন ঘটনা ঘটল।জানা যাচ্ছে, মৃত আটজনের মধ্যে ছয়জন ICU-তে ভর্তি ছিলেন। বাকি দু’জন ওয়ার্ডে ছিলেন। যে চিকিৎসকের মৃত্যু হয়েছে তাঁর নাম ডা. আর কে হিমথানি। হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে বলা হয়েছে, ‘সকাল ১১টা ৪৫ মিনিট নাগাদ অক্সিজেন শেষ হয়ে যায়। দুপুর দেড়টা নাগাদ অক্সিজেন সরবরাহ করা হয়। ১ ঘণ্টা ২০ মিনিট অক্সিজেন ছিল না।’

অক্সিজেন কনসেনট্রেটর কী?

এটি একটি যন্ত্র যার সাহায্যে পরিবেশ থেকে অক্সিজেন সংগ্রহ করা হয়। তার পর নলের মাধ্যমে রোগীকে অক্সিজেন দেওয়া যায়। অক্সিজেন সিলিন্ডার না থাকলে বিকল্প হিসেবে এই যন্ত্রকে কাজে লাগানো যেতে পারে। বর্তমান পরিস্থিতিতে যেভাবে দেশে অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি হচ্ছে, তাতে এই যন্ত্রের জুরি মেলা ভার। ২০১৫ সালে WHO-এর এক রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, টানা অপারেশনের জন্য এই যন্ত্র কাজে লাগে। একদিনে ২৪ ঘণ্টা অক্সিজেন দিতে পারে এই যন্ত্র।

Covid 19 সংক্রমণ ছড়াচ্ছে পশুদের দেহেও, জানাল কেন্দ্র
বিশেষজ্ঞদের মতে, যেসব Covid 19 আক্রান্তদের মৃদু উপসর্গ রয়েছে এবং যাঁদের অক্সিজেনের মাত্রা ৮৫ শতাংশ বা তার উপরে, তাঁদের জন্য এই যন্ত্র ব্যবহার করা যেতে পারে। তবে, যেসব রোগী ICU-তে রয়েছেন, তাঁদের জন্য এই যন্ত্র না ব্যবহার করাই শ্রেয়।






Source link