Over 1,700 test positive for Covid-19 in Kumbh Mela over 5-day period : ‘সুপারস্প্রেডার’ কুম্ভমেলা, ৪ দিনে মেলায় আক্রান্ত ১৭০০

Share Now





হাইলাইটস

  • করোনাবিধি শিকেয় তুলেই গঙ্গায় পুণ্যস্নান করতে দেখা গিয়েছিল ভক্তদের।
  • উত্তরাখণ্ডের হরিদ্বার সংলগ্ন এলাকায় ১০ থেকে ১৪ এপ্রিলের মধ্য়ে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭০০ জন।
  • ৪ দিনে কুম্ভ মেলায় ১ হাজার ৭০১ করোনা পজেটিভ ধরা পড়েছে।

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনাবিধি শিকেয় তুলেই গঙ্গায় পুণ্যস্নান করতে দেখা গিয়েছিল ভক্তদের। তখন থেকেই আশঙ্কা প্রকাশ করতে শুরু করেছিলেন বিশেষজ্ঞরা। এবার সেই যাবতীয় আশঙ্কা সত্যি হল। উত্তরাখণ্ডের হরিদ্বার সংলগ্ন এলাকায় ১০ থেকে ১৪ এপ্রিলের মধ্য়ে করোনায় আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭০০ জন।

৪ দিনে কুম্ভ মেলায় ১ হাজার ৭০১ করোনা পজেটিভ ধরা পড়েছে। বৃহস্পতিবার হরিদ্বারের মুখ্য স্বাস্থ্য আধিকারিক শঙ্ভু কুমার ঝা জানান, আরটিপিসিআর পরীক্ষা এবং অ্যান্টিজেন পরীক্ষার মধ্য দিয়ে করোনা আক্রান্ততে সনাক্ত করা হয়েছে। আরও আরটিপিসিআর পরীক্ষার রিপোর্ট আসা বাকি। সেক্ষেত্রে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Haridwar Kumbh 2021: হরিদ্বারের কুম্ভে ফের আগুন
প্রসঙ্গত, ১২ এপ্রিল থেকে ১৪ এপ্রিলের মধ্যে কুম্ভমেলায় প্রায় ৪৮.৫১ লাখ ভক্তরা পূন্যস্নান করছেন। সেই সময় স্বাস্থ্যবিধির তোয়াক্কা করতে দেখা যায়নি অধিকাংশকেই। সূত্রের খবর, কুম্ভক্ষেত্রে বাড়ানো হবে করোনা পরীক্ষা। আক্রান্তদের সনাক্ত করে আইসোলেশনে পাঠানো হবে।

এদিকে, দেশে রেকর্ড হারে বাড়ছে করোনা সংক্রমণ। মাত্র ১০ দিনের মধ্যেই আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়ে গিয়েছে। গত ২৪ ঘণ্টায় নজিরবিহীনভাবে করোনা আক্রান্তের সংখ্যা দু’ লাখ ছাড়াল। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা দু’ লাখ ৭৩৯। মৃত্যু হয়েছে এক হাজার ৩৮ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৩ হাজার ৫২৮ জন।বর্তমানে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা এক কোটি ৪০ লাখ ৭৪ হাজার ৫৬৪। নিরিখে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা এক লাখ ৬ হাজার ১৭৩ থেকে ১৪ লাখ ৭১ হাজার ৪৭৭ এ পৌঁছতে কয়েকদিন মাত্র সময় নিয়েছে কোভিড। এই প্রথম একদিনে আক্রান্তের সংখ্যা দু লাখ অতিক্রম করল। যদিও এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন এক কোটি ২৪ লাখ ২৯ হাজার ৫৬৪ জন।

করোনার থাবা! কুম্ভ মেলা আজই সম্ভবত বন্ধ হচ্ছে
অন্যদিকে, করোনা আবহে বড় সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র প্রশাসন (Maharashtra Lockdown)। রাজ্যজুড়ে ১৫ দিনের জন্য জারি করা হয়েছে কার্ফু। করোনা সংক্রমণ রুখতে বুধবার রাত ৮টা থেকে ১৪৪ ধারা জারি করা হয়েছে গোটা মহারাষ্ট্রে। লকডাউন না হলেও এমনই কড়া পদক্ষেপের কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (Maharashtra CM Uddhav Thackeray)। মঙ্গলবার রাত সাড়ে ৮টা নাগাদ রাজ্যবাসীর উদ্দেশে একটি বার্তায় তিনি বলেন, ‘গত বছরের থেকেও ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যজুড়ে। হাসপাতালগুলিতে শয্যা বাড়ন্ত। ওষুধপত্র অমিল। আর সময় নষ্ট করা সম্ভব নয়। এবার সমস্ত পরিকাঠামো ভেঙে পড়বে।’

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link