one nation one ration card: এক দেশ, এক রেশন কার্ড দ্রুত কার্যকরে নির্দেশ – supreme court instructed central government to start one nation one ration card quickly

Share Now





হাইলাইটস

  • এক দেশ, এক রেশন কার্ড প্রকল্প দ্রুত কার্যকর করতে রাজ্যকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।
  • বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এমআর শা-র ডিভিশন বেঞ্চ শুক্রবার শীর্ষ আদালতের গত বছর স্বতঃপ্রণোদিত হয়ে দায়ের করা মামলার শুনানিতে এই নির্দেশ দেন।
  • পরিযায়ী শ্রমিকদের নিয়ে গত বছর লকডাউনের মধ্যে দেশে তুমুল সমালোচনার মধ্যে পড়তে হয় কেন্দ্রকে। তখন শীর্ষ আদালত নিজেই মামলা দায়ের করে।

এই সময়: এক দেশ, এক রেশন কার্ড প্রকল্প দ্রুত কার্যকর করতে রাজ্যকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। পরিযায়ী শ্রমিক নিয়ে মামলায় একইসঙ্গে জাতীয় ডেটাবেস এখনও তৈরি না হওয়ায় সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে পড়তে হল কেন্দ্রকেও। বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এমআর শা-র ডিভিশন বেঞ্চ শুক্রবার শীর্ষ আদালতের গত বছর স্বতঃপ্রণোদিত হয়ে দায়ের করা মামলার শুনানিতে এই নির্দেশ দেন। যদিও এদিন পরিযায়ী শ্রমিক নিয়ে মামলায় রায়দান পিছিয়ে দেয় আদালত। এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে রেশন কার্ড নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এ বিষয়ে সবিস্তারে না জেনে কোনও মন্তব্য তিনি করবেন না।

পরিযায়ী শ্রমিকদের নিয়ে গত বছর লকডাউনের মধ্যে দেশে তুমুল সমালোচনার মধ্যে পড়তে হয় কেন্দ্রকে। তখন শীর্ষ আদালত নিজেই মামলা দায়ের করে। এদিন সেই প্রসঙ্গেই আদালত কেন্দ্রের কাছে জাতীয় ডেটাবেসের অগ্রগতি নিয়ে জানতে চায়। গত বছর অক্টোবরে তার অনুমোদন হলেও এখন তা কী অবস্থায় আছে, তা জানতে চায় কোর্ট। কেন্দ্রকে আদালতের প্রশ্ন, ‘এই ডেটাবেস বিষয়টি কী? আপনারা এ জন্য কোনও সফটওয়্যার তৈরি করছেন? না তথ্য সংগ্রহ করছেন?’ কেন সেটি তৈরি করতে এত সময় লাগছে, তা নিয়েও প্রশ্ন করে আদালত।

‘মিশন ২০২৪’-এর লক্ষ্যেই কি শরদ-প্রশান্ত সাক্ষাৎ?
কেন্দ্রের অতিরিক্ত সলিসিটার জেনারেল বলেন, ‘এটি শুধু একটি সফটওয়্যারই নয়, এটি এমন একটি মেকানিজম, যা প্রকৃত প্রাপককে চিহ্নিত করবে। একইসঙ্গে তাঁরা তাঁদের জন্য থাকা সুযোগ-সুবিধা পেল কি না, তা-ও নিশ্চিত করবে এই সফটওয়্যার।’

দিল্লির লাজপত নগর মার্কেটে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১৬টি ইঞ্জিন
এদিন মামলার শুরুতে ওঠে এক দেশ এক রেশন কার্ড তৈরির নির্দেশ রাজ্যগুলি কার্যকর করেছে কি না সেই প্রসঙ্গ। মহারাষ্ট্র, পাঞ্জাবের মতো রাজ্যের আইনজীবীরা এই প্রকল্প কার্যকর করা হয়েছে বলে জানান। যদিও এ রাজ্যের আইনজীবী জানান, আধার কার্ডের জন্য এ রাজ্য সেই কাজ করতে বাধা পাচ্ছে। আদালত অবশ্য জানিয়ে দেয়, কোনও অজুহাতেই এই প্রকল্প কার্যকর করা থেকে পিছতে পারবে না কোনও রাজ্য। সব রাজ্যকেই এটা করতে হবে।






Source link