One Earth one health: ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’ G7 সম্মলনে বার্তা মোদীর – pm narendra modi on one earth one health in g7 summit

Share Now





হাইলাইটস

  • পুরো পৃথিবীকে একজোট হওয়ার বার্তা
  • করোনা মোকাবিলায় লড়াই করছে ভারত।
  • ইংল্যান্ডে আয়োজন করা হয়েছে এবারের জি-৭ সম্মলন।

এই সময় ডিজিটাল ডেস্ক: জি-৭ সম্মলনে স্বাস্থ্য পরিষেবার উপর জোর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্ব নেতাদের কাছে মোদীর বার্তা ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’ (One Earth One Health)। করোনা মোকাবিলায় পুরো পৃথিবীকে একজোট হওয়ার বার্তা দিয়েছেন মোদী। তবে শুধুমাত্র করোনাভাইরাস না, অন্য মহামারী মোকাবিলার ক্ষেত্রেও পারস্পরিক সহযোগিতার আবেদন করেন মোদী। জার্মান চ্যান্সেলর মর্কেল মোদীর এই ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’ মন্ত্রকে সমর্থন জানিয়েছেন।

একই সঙ্গে করোনা মোকাবিলায় ভারত যে সব দেশের কাছ থেকে সাহায্য পেয়েছে, সেই দেশগুলিকেও ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, দেশের সরকার, শিল্পপতি ও নাগরিকেরা একজোট হয়েই করোনা রুখতে লড়াই চালিয়েছে।

এছাড়া ভারত ও দক্ষিণ আফ্রিকার দাবি মেনে যাতে করোনাভাইরাস টিকা এবং প্রযুক্তি থেকে পেটেন্ট তুলে নেওয়া হয়, সেই দাবিও করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দৈনিক সংক্রমণে রেকর্ড পতন, সুস্থতার পথে দেশ
তিনি বলেন, করোনা মোকাবিলায় লড়াই করছে ভারত। এ ক্ষেত্রে যে ভাবে দেশে কন্ট্যাক্ট ট্রেসিং করা হয়েছে, ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করে যে কৌশলে করোনা মোকাবিলার চেষ্টা করা হচ্ছে তারও প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা মোকাবিলায় নিজেদের অভিজ্ঞতার কথা অন্যান্য উন্নয়নশীল দেশের সঙ্গেও ভাগ করে নিতে ভারত তৈরি বলে জানিয়েছেন মোদী।

পাশাপাশি ভারতে পিছিয়ে পড়া জেলা ও গ্রামে উন্নয়নের ফলে স্বাস্থ্য ব্যবস্থারও যে উন্নতি হচ্ছে তাও জি-৭ বৈঠকে জানিয়েছেন মোদী।

এক দেশ, এক রেশন কার্ড দ্রুত কার্যকরে নির্দেশ
প্রসঙ্গত, ইংল্যান্ডে আয়োজন করা হয়েছে এবারের জি-৭ সম্মলন। আমন্ত্রিত অতিথি হিসেবে এই সম্মলনে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরাও এই সম্মলনে আমন্ত্রিত অতিথি হিসেবে হাজির ছিলেন। করোনা পরিস্থিতির জেরে ভার্চুয়ালি বৈঠকে যোগদান করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।






Source link