noorjahan mango: ‘নূরজাহান’ আম! এক পিসের দাম শুনলে আঁতকে উঠবেন – ‘noorjahan’ mangoes of madhya pradesh

Share Now





হাইলাইটস

  • এ বছর আবহাওয়া অনুকূল থাকায় বিভিন্ন জাতের আমের ফলন ভালো হয়েছে।
  • দারুণ ভালো ফলন ও আকারের জন্য চড়া দাম পাচ্ছে ‘নূরজাহান’ আম।
  • আমের ওজন রয়েছে ২ থেকে ৩.৫ কেজির মধ্যে।

এই সময় ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের আলিরাজপুর জেলার আমচাষিদের মুখে এবার চওড়া হাসি। ২০২০ সালের তুলনায় এবার অনেক বেশি দামে আম বিক্রি করতে পারছে তাঁরা। এ জন্য অবশ্য কৃতিত্ব প্রাপ্ত ‘নূরজাহান’-এর। দারুণ ভালো ফলন ও আকারের জন্য চড়া দাম পাচ্ছে ‘নূরজাহান’ আম।

এক আমচাষি জানিয়েছেন, চলতি মরসুমে এই প্রজাতির একটি আমের দাম রয়েছে ৫০০ থেকে ১০০০ টাকা! গত বছরের তুলনায় এ বছর আমের আকার ও গঠন ভালো হওয়াতেই যে এত দাম মিলছে, তাও খোলসা করেছেন তিনি। পাশাপাশি তিনি জানিয়েছেন, গত বছরের তুলনায় এ বছর আবহাওয়া অনুকূল থাকায় বিভিন্ন জাতের আমের ফলন ভালো হয়েছে।

স্থানীয়দের বক্তব্য, নূরজাহান আম আফগানদের সঙ্গে জড়িত। ইন্দোর থেকে প্রায় ২৫০ কিলোমিটার দূরে গুজরাত সীমান্ত সংলগ্ন আলিরাজপুর জেলার কাঠিওয়ারা অঞ্চলে এই আমের চাষ করা হয়।

মৎস্যজীবীর জালে ৪৮ কেজির দুর্লভ মাছ, বিক্রি হল ৭২ লাখে
কাঠিওয়ারার এক আমচাষি শিবরাজ সিং যাদব জানিয়েছেন, তার বাগানে তিনটি নুরজহান আমের গাছে ২৫০টি আমের ফলন হয়েছে। এর এক একটি আমের দাম রয়েছে ৫০০ থেকে ১০০০ টাকা। আমগুলি ইতিমধ্যে বায়নাও করা হয়ে গিয়েছে।

গুজরাত ও মধ্যপ্রদেশ দুই রাজ্যেই এই আমের ব্যাপক চাহিদা রয়েছে। শিবরাজ সিং যাদব জানিয়েছেন, তার বাগানের এক একটি আমের ওজন রয়েছে ২ থেকে ৩.৫ কেজির মধ্যে।
ভারতের কাছে পাঁচ হাজার লিটার বিষ চাইল অস্ট্রেলিয়া, কারণ জানলে চমকে উঠবেন
‘নূরজাহান’ আম চাষের এক বিশেষজ্ঞ জানিয়েছেন, এবার এই আমের ফলন ভালো হয়েছে, তবে করোনা মহামারী এই আমের ব্যাবসায় প্রভাব ফেলেছে। তিনি জানিয়েছেন, ২০১৯ সালে এই আমের এক একটির গড় ওজন হয়েছিল ২.৭৫ কেজি। তখন একটি আম ১২০০ টাকাতেও বিক্রি হয়েছিল।






Source link