Nil Sasthi 2021: ভক্তি ভরে চলছে নীল ষষ্ঠী পালন, জানেন কী কেন পালিত হয় এই উৎসব – nil shasti 2021: people of bengal are celebrating nil shasti, know the facts

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: নীল ষষ্ঠী পুজোয় মেতে উঠেছে ভক্তরা, নদী থেকে জল নিতে ভিড় ভক্তদের। বাঙালির বারো মাসে তেরো পার্বণ। এক উৎসবের শেষ তো আরেক উৎসবের সূচনা। ঠিক একই রকম ভাবে সামনেই বাঙালির বিশেষ উৎসব নববর্ষ। চৈত্র সংক্রান্তির আগের দিন পালন করা হয় নীল ষষ্ঠী বা নীল পূজা। নীলপূজা বা নীলষষ্ঠী হল বাংলার হিন্দুসমাজের এক লৌকিক উৎসব, যা মূলত শিব-দুর্গার বিবাহ বা শিবের বিয়ে নামে পরিচিত। বাঙালি গৃহিণীরা নিজের সন্তানের মঙ্গল কামনায় নীরোগ সুস্থ জীবন কামনা করে এই ব্রত পালন করেন। আজ সর্বত্রই নীল ষষ্ঠী পুজোয় মেতে উঠেছেন আট থেকে আশি।

জেলার অন্যান্য জায়গার পাশাপাশি পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমার থানার অন্তর্গত বহিচবেড়িয়া গ্রামের শিব মন্দির প্রাঙ্গণে ভক্তদের ভীড় ছিলো উপচে পড়া । তাদের পূজো এবছর ১৫ তম বর্ষে পদার্পণ করেছে। পূজো শুরু হয়েছে ১০ এপ্রিল থেকে চলবে ১৫ এপ্রিল পর্যন্ত। পূজো কমিটির সদস্যরা ব্যান্ড পার্টি সহকারে তমলুকের রূপনারায়ণ নদীর থেকে জল নিয়ে এসে শিবের মাথায় ঢালা হয়। পাশাপাশি জেলার অন্যান্য নদী ঘাটেও রাত থেকে জল নিতে ভক্তদের ভীড় লক্ষ্য করা যায়। এদিন, তমলুক, গেঁওখালি, কোলাঘাটের রূপনারায়ণ নদ থেকে, হলদিয়ার হলদি নদী অন্যান্য ঘাট থেকে জেলার পূর্ণার্থীরা জল নিয়ে রাত থেকেই রওনা দিল বিভিন্ন শিবমন্দিরে জল ঢালার উদ্দেশ্যে। রাতে কোলাঘাটের গৌরাঙ্গঘাটে এবং কালী মন্দিরের ঘাটে কয়েক হাজার শিবভক্ত মানুষের ভিড় ছিলো চোখে পড়ার মতো।ছিলো প্রশাসনিক নিরাপত্তাও। জেলার বিভিন্ন ঘাটে এবং জেলার বিভিন্ন জায়গায় স্বেচ্ছাসেবী সংস্থা আগত ভক্তদের জল বাতাসা সহ অন্যান্য খাদ্য সামগ্রী তুলে দেন। নদ ও নদী থেকে জল নিতে যাতে ভক্তদের কোনো সমস্যা না হয় তার জন্য ঘাটগুলি চিন্নিত করে দেওয়ার পাশাপাশি স্থানীয় পুলিশ প্রশাসনের কড়া নজরদারি রয়েছে। নদ বা নদীর গভীরে যাতে ভক্তরা যেতে না পারে প্রশাসনের পক্ষ থেকে তার জন্য সীমারেখা টেনে দেওয়া হয়েছে ।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link