Narendra Modi Announces Free Ration Till Diwali – ‘কাউকে খালি পেটে থাকতে দেব না’, বিনামূল্যে রেশন নিয়ে বড় ঘোষণা মোদীর | Eisamay

Share Now





হাইলাইটস

  • দেশের করোনা ঢেউ আছড়ে পড়ার সময় দেশের দরিদ্র মানুষদের জন্য প্রধাবমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা চালু করেছিলেন প্রধাবমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • প্রথম ঢেউ সামলে উঠলেও দেশে আছড়ে পড়েছে কোভি়ডের দ্বিতীয় ঢেউ।
  • এই পরিস্থিতিতে যাতে ১৩০ কোটি দেশবাসীর মধ্যে কেউ খালি পেটে না থাকে সেজন্য বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই সময় ডিজিটাল ডেস্ক: দেশের করোনা ঢেউ আছড়ে পড়ার সময় দেশবাসীর জন্য প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা চালু করেছিলেন প্রধাবমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রথম ঢেউ সামলে উঠলেও দেশে আছড়ে পড়েছে কোভি়ডের দ্বিতীয় ঢেউ। এই পরিস্থিতিতে যাতে ১৩০ কোটি দেশবাসীর মধ্যে কেউ খালি পেটে না থাকে সেজন্য বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি জানান, নভেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প চালাবে কেন্দ্রীয় সরকার। দীপাবলি পর্যন্ত জারি থাকবে এই প্রকল্প। প্রধানমন্ত্রী আরও বলেন, ৮ মাস ধরে ৮০ কোটি মানুষ গরীব কল্যাণ অন্ন যোজনার সুবিধা পেয়েছেন। এখনও এই যোজনা চালু থাকবে। তিনি আরও বলেন, ‘দেশের কোনও মানুষ খালি পেটে থাকবে না।’এই প্রকল্পের আওতায় সাধারণ মানুষ প্রতি মাসে ৫ কেজি গম অথবা চাল পাবেন বিনামূল্য। এছাড়াও প্রতিটি পরিবারকে ১ কেজি ছোলা দেওয়া হবে প্রতি মাসে।

টিকার দ্বিতীয় ডোজ নিয়ে দেশবাসীকে বিশেষ বার্তা মোদীর
প্রসঙ্গত, সমস্ত রাজ্যকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে কেন্দ্র। অর্থাৎ ১৮ ঊর্ধ্ব সমস্ত দেশবাসীর জন্য বিনামূল্যে টিকার ব্যবস্থা করবে মোদী সরকার। জাতির উদ্দেশে ভাষণে বড় ঘোষণা শোনা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখে। তিনি সুস্পষ্টভাবে বলেন, ‘সমস্ত রাজ্যকে টিকা কিনে বিনামূল্যে সরবরাহ করবে কেন্দ্র।’ ২১ জুন, আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে থেকে ১৮ ঊর্ধ্ব সব নাগরিককে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হলে বলে ঘোষণা করেন প্রধানমন্ত্রী। অর্থাৎ রাজ্য সরকারকে ভ্যাকসিনের জন্যে আলাদা করে আর কোনও টাকা খরচ করতে হবে না।

‘দিদি কিনারায় দাঁড়িয়ে’, কোচবিহারে এসে আত্মবিশ্বাসী মোদী
সম্প্রতি সুপ্রিম কোর্টে সমালোচনার মুখে পড়ে কেন্দ্রের টিকাকরণ নীতি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরা বারবার প্রধানমন্ত্রীকে চিঠি লিখে কেন্দ্রের তরফে করোনা টিকা কিনে রাজ্যগুলিকে দেওয়ার অনুরোধ করেছিলেন। এদিন জাতির উদ্দেশে ভাষণ রাখতে গিয়ে নরেন্দ্র মোদী বলেন,’দরিদ্র-উচ্চবিত্ত-নিম্নবিত্ত সমস্ত দেশবাসীকেই বিনামূল্যে টিকা দেবে সরকার।’ রাজ্যের আর্জি মেনেই সমস্ত রাজ্যকে বিনামূল্যে টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। তবে টিকা বণ্টন ও তাতে কোনও দুর্নীতি হচ্ছে কিনা তা খেয়াল রাখার দায়িত্ব সংশ্লিষ্ট রাজ্যের বলেই জানিয়েছেন নরেন্দ্র মোদী।






Source link