name change of english bazar: ‘বদলে দেব ইংরেজবাজারের নাম’, BJP প্রার্থীর মন্তব্যে বিতর্ক – will change the name of english bazar, statement of bjp leader creates controversy

Share Now





হাইলাইটস

  • ক্ষমতায় এলেই মালদার ইংরেজবাজারের নাম পরিবর্তন করতে চান সংশ্লিষ্ট কেন্দ্রের BJP প্রার্থী।
  • আর এই নিয়ে তুঙ্গে বিতর্ক।
  • পুরো বিতর্কের সূত্রপাত ইংরেজবাজার কেন্দ্রের BJP প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরীর একটি মন্তব্যকে কেন্দ্র করে।

এই সময় ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় এলেই মালদার ইংরেজবাজারের নাম পরিবর্তন করতে চান সংশ্লিষ্ট কেন্দ্রের BJP প্রার্থী। আর এই নিয়ে তুঙ্গে বিতর্ক।

পুরো বিতর্কের সূত্রপাত ইংরেজবাজার কেন্দ্রের BJP প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরীর একটি মন্তব্যকে কেন্দ্র করে। শনিবার শহরের সিঙ্গাতলায় নির্বাচনী কার্যালয়ে এক সাংবাদিক বৈঠকে শ্রীরূপা বলেন, ‘ জিতে এলে সবার আগে ইংরেজবাজারের নাম বদল করব।’ এলাকাবাসীর মতামত নিয়ে জেতার পর এই কাজ করে ফেলবেন বলে জানান তিনি। আর এই মন্তব্যের পরেই ওঠে বিতর্কের ঝড়।

আচমকা ঝড়ে লণ্ডভণ্ড মালদা, ভাঙল বহু বাড়ি
এই প্রথম নয়, এরআগেও ইংরেজবাজার নাম নিয়ে বহু বিতর্ক তৈরি হয়েছে। অনেকেই দাবি, ব্রিটিশ শাসনের ‘হ্যাংওভার’ বয়ে চলেছে এই নাম। কিন্তু সম্পূর্ণ অন্য মত বিশেষমহলের। BJP প্রার্থীর এই কথায় কার্যত ফুসে উঠেছেন তৃণমূল মুখপাত্র শুভময় বসু। তিনি শ্রীরূপাকে ‘পরিযায়ী পাখি’ বলে কটাক্ষ করেন। তিনি বলেন, ‘ উনি শহর সম্পর্কে কি জানেন! ভোটের সময় মাঝে মাঝে উনি উদয় হয়। ইংরেজবাজারের মানুষের কাছে ওনার কোনও বিশ্বাসযোগ্যকা নেই। ইংরেজবাজার ঐতিহ্যবাহী শহর। ঐতিহাসিক ব্যাখ্যা অগ্রাহ্য করে ওনার নাম বদলের সিদ্ধান্ত মানুষ মেনে নেবেন না।’ এদিকে এই প্রসঙ্গে CPI(M)-এর জেলা সম্পাদক অমর মিত্র জানান, ‘ওনারা ইংরেজবাজারের মতো ঐতিহ্যবাহী শহরের নাম বদলের কথা চিন্তা না করে পেট্রল ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে ভাবতে পারেন । বেকারদের কর্মসংস্থানের কথা ভাবতে পারেন। মানুষ এই নাম পরিবর্তনের অহেতুক ভাবনাকে সমর্থন করবেন না।’

প্রসঙ্গত, ইংরেজবাজার নামের সঙ্গে জড়িয়ে দীর্ঘ ইতিহাস। ১৬৫৬ সাল, সেই সম. রেশম সুতো ও কাপড় তৈরির জন্য বিখ্যাত ছিল মালদা। ব্যবসার স্বার্থে ১৬৮০ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির একটি ফ্যাক্টরি গড়ে ওঠে। যান নাম হয় ‘ইংলেজাবাদ’ অর্থাৎ ইংরেজের আবাদ। পরে অবশ্য সেই নাম বদলে হয় ‘ইংলিশবাজার’। এই ঐতিহ্যবাহী জায়গার নাম বদলের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তুঙ্গে।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link