monsoon: এ বছর কেমন বর্ষা হবে? সুখবর দিল হাওয়া অফিস – monsoon rainfall will be normal this year predicts imd

Share Now





হাইলাইটস

  • বর্ষা নিয়ে রীতিমতো সুখবর শোনাল আবহাওয়া দফতর
  • ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টের (IMD) তরফে জানানো হয়েছে, এবছর স্বাভাবিক বর্ষাই হবে দেশে
  • জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী হয় বর্ষা

এই সময় ডিজিটাল ডেস্ক: তীব্র গরমে হাঁসফাঁস অবস্থা। বৈশাখের প্রখর তাপে পুড়ছে গোটা বাংলা। মাঝেমধ্যে বাংলার কোথাও কোথাও বৃষ্টি হলেও চিড়ে ভিজছে না। এমন অস্বস্তিকর অবস্থায় বৃষ্টির অপেক্ষায় প্রহর গুনছে গোটা বাংলা। এমন আবহে বর্ষা নিয়ে রীতিমতো সুখবর শোনাল আবহাওয়া দফতর।

ইন্ডিয়া মেটেরোলজিক্যাল ডিপার্টমেন্টের (IMD) তরফে জানানো হয়েছে, এবছর স্বাভাবিক বর্ষাই হবে দেশে। জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত স্থায়ী হয় বর্ষা। এই সময়কালে স্বাভাবিক হবে বর্ষা। জানা যাচ্ছে, এই নিয়ে টানা তিনবছর দেশে স্বাভাবিক হতে চলেছে বর্ষা। আর্থ সায়েন্সেস মন্ত্রকের সচিব এম রাজীবন বলেন, ‘আমাদের সকলের জন্য ভালো খবর। কারণ এবছর বর্ষা স্বাভাবিক হতে চলেছে।’আবহাওয়া দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে জুন থেকে সেপ্টেম্বরে ৯৮ শতাংশ বৃষ্টি হতে পারে।উল্লেখ্য, করোনার লকডাউনের ধাক্কায় দেশের অর্থনীতি কার্যত ধুঁকছে। এই অবস্থায় বর্ষা স্বাভাবিক হলে দেশে কৃষিকাজে উপকার হবে। কৃষিপ্রধান দেশের অর্থনীতিও চাঙ্গা হবে তাহলে। কয়েকদিন আগে বেসরকারি সংস্থা স্কাইমেটও জানিয়েছিল, এবার বর্ষা হবে ১০৩ শতাংশ।

এদিকে, আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া।

মাস্ক না পরে ট্রেনে উঠলে জরিমানা, নয়া নির্দেশ রেলের

অন্যদিকে, উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০-৫০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। আগামী সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, গত দু’দিন ধরেই বৃষ্টিতে ভিজছে দার্জিলিং। পরশু দিন দার্জিলিঙের বিভিন্ন এলাকায় শিলাবৃষ্টি হয়।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link