micro containment zone: মাইক্রো কনটেনমেন্ট জোন ফিরছে বাংলায় – micro containment zone strategy will be implemented in west bengal as covid cases are increasing

Share Now





হাইলাইটস

  • করোনাকে বাগে আনতে প্রায় আড়াই মাস পরে বাংলায় ফিরছে মাইক্রো-কনটেনমেন্ট জোনের ব্যবস্থা।
  • সোমবার নবান্নে উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।
  • মাইক্রো-কনটেনমেন্ট ব্যবস্থা অবশ্য কলকাতায় বন্ধ হয়ে যায় জানুয়ারির শেষে।

এই সময়: করোনাকে বাগে আনতে প্রায় আড়াই মাস পরে বাংলায় ফিরছে মাইক্রো-কনটেনমেন্ট জোনের ব্যবস্থা। সোমবার নবান্নে উচ্চপর্যায়ের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় এ দিন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম, স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী ও সব জেলার জেলাশাসকদের নিয়ে করোনা নিয়ন্ত্রণে কী কী প্রস্তুতি আশু জরুরি, সে নিয়ে বৈঠক করেন। গুচ্ছ সিদ্ধান্তের মধ্যে অন্যতম হল মাইক্রো-কনটেনমেন্ট স্ট্র্যাটেজি। এতে একই বাড়ি বা আবাসনে এক সঙ্গে অনেক জন কোভিড আক্রান্ত হলে, তাঁদের ওই পরিসরে সীমাবদ্ধ রাখা ও অন্যদের সেখানে ঢুকতে না-দেওয়ার জন্য এলাকাটি ঘিরে দেওয়া হয়।

বাড়ছে শিশু রোগী, বেডের অভাবে নাভিশ্বাস
গত বছর প্রথম ঢেউয়ের সময়ে একেবার গোড়ার দিকে (এপ্রিল) কনটেনমেন্ট জোন মানেই ছিল একটি এলাকায় এক সঙ্গে চার-পাঁচ জন আক্রান্ত হলেই পুরো এলাকা ঘিরে দেওয়া এবং সেই রাস্তা বা গলি কিংবা গোটা পাড়ায় যাবতীয় নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র প্রশাসনের তরফে বাসিন্দাদের কাছে সরবরাহ করা। পরে জনস্বার্থেই এ ব্যবস্থায় বদল আনা হয়। ১৩ মে থেকে শুধু যে বাড়ি বা আবাসনে করোনা আক্রান্ত বাসিন্দা থাকেন, তার চারপাশটুকুই ঘেরার ব্যবস্থা চালু হয়। সেই মাইক্রো-কনটেনমেন্ট ব্যবস্থা অবশ্য কলকাতায় বন্ধ হয়ে যায় জানুয়ারির শেষে। পুরসভা সূত্রে খবর, শহরে শেষ মাইক্রো-কনটেনমেন্ট জোন ঘোষণা করা হয়েছিল ২৯ জানুয়ারি, এমন জোনের সংখ্যা ছিল দু’টি। দু’টিই বালিগঞ্জ এলাকায়।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link