lockdown: Covid 19 রুখতে লকডাউন জারির পরামর্শ সুপ্রিম কোর্টের – supreme court urges centre and states to seriously consider lockdown to curb covid 19 surge

Share Now





হাইলাইটস

  • কিছুতেই রোখা যাচ্ছে না সংক্রমণ
  • এই পরিস্থিতিতে লকডাউনের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা
  • এই প্রেক্ষিতে এবার মারণভাইরাসকে ঠেকাতে কেন্দ্র ও রাজ্যগুলোতে লকডাউন জারির পরামর্শ দিল সুপ্রিম কোর্ট

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনা (Covid 19) ঝড়ে কাঁপছে গোটা দেশ। কিছুতেই রোখা যাচ্ছে না সংক্রমণ। এই পরিস্থিতিতে লকডাউনের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। যদিও লকডাউন জারির পথে হাঁটতে যে চায় না সরকার, সে বার্তা আগেই দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। এই প্রেক্ষিতে এবার মারণভাইরাসকে ঠেকাতে কেন্দ্র ও রাজ্যগুলোতে লকডাউন জারির পরামর্শ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। অতিমারী মোকাবিলা করার বিষয়ে এক শুনানিতে রবিবার লকডাউন সংক্রান্ত একটি নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত।

দেশের শীর্ষ আদালত বলেছে, ‘অতিমারীর দ্বিতীয় ঢেউয়ে বেলাগাম সংক্রমণ হয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকারগুলোকে নির্দেশ দেওয়া হচ্ছে, সংক্রমণ রোধে ভবিষ্যতে কী ব্যবস্থা নেওয়া হবে তা নিয়ে পরিকল্পনা করতে।’ সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, ‘লকডাউনের জেরে আর্থ-সামাজিক ক্ষেত্রে যে প্রভাব পড়ে, বিশেষত প্রান্তিক সম্প্রদায়ের ক্ষেত্রে, সে ব্যাপারে আমরা অবগত। কিন্তু, লকডাউন জারি করলে প্রান্তিক মানুষরা যাতে আতান্তরে না পড়েন সে দিকে নজর রাখতে হবে।’

উল্লেখ্য, যে হারে দেশে সংক্রমণের ঢেউ উঠেছে, তাতে লকডাউন জারির পক্ষে সওয়াল করেছেন আমেরিরকার শীর্ষ মহামারী বিশেষজ্ঞ অ্যান্টনি ফাওচি। করোনার দ্বিতীয় ঢেউ রুখতে অবিলম্বে ভারতে কয়েক সপ্তাহের জন্য লকডাউন জারির প্রস্তাব দিয়েছেন তিনি। একটি সর্বভারতীয় দৈনিকে অ্যান্টনি ফাওচি আরও বলেছেন, করোনা পরিস্থিতিতে ভাপতে অবিলম্বে অক্সিজেন, PPE, ওষুধ সরবরাহ করা হোক। একইসঙ্গে, দেশজুড়ে লকডাউন জারি করার কথা বলেছেন তিনি।

‘কয়েক সপ্তাহের জন্য ভারতে সম্পূর্ণ লকডাউন হোক’

করোনা সুনামি রুখতে দেশের বিভিন্ন রাজ্য লকডাউনের পথে হাঁটলেও এখনও সে পথ বাছেনি মোদী সরকার। জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই জানিয়েছেন, যে কোনও উপায়ে লকডাউনকে এড়িয়ে চলতে হবে।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link