lions found covid positive: করোনা পজিটিভ চিড়িয়াখানার ৮ সিংহ, প্রবেশে নিষেধাজ্ঞা – 8 asiatic lions from hyderabad zoo found covid positive

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: ফের করোনার থাবা পশুর শরীরে। এবার করোনায় আক্রান্ত হল ৮টি সিংহ (Lions found covid positive)। এরা সকলেই হায়দরাবাদ চিড়িয়াখানার বাসিন্দা। কোনও মানুষের সংস্পর্শে আসার পরেই তারা আক্রান্ত হয়েছে বলে অনুমান বিশেষজ্ঞদের।

জানা গিয়েছে, হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এর ওই সিংহদের শরীরে একাধিক উপসর্গ দেখার পরই তাদের লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়। চিড়িয়াখানা কর্তৃপক্ষকে ‘সেলুলার অ্যান্ড মলিকিউলার বায়োলজি’-র পক্ষ থেকে মৌখিক ভাবে গত ২৯ এপ্রিল জানানো হয়েছে, প্রত্যেকেরই কোভিড রিপোর্ট পজিটিভ। যদিও চিড়িয়াখানার কিউরেটর ও প্রধান ড. সিদ্ধানন্দ কুক্রেতি অবশ্য অস্বীকার করেছেন বিষয়টি। তিনি বলেছেন, সিংহগুলির মধ্যে করোনার লক্ষণ দেখা গেলেও RT-PCR পরীক্ষার লিখিত রিপোর্ট এখনও আসেনি। মৌখিক ভাবে কর্তৃপক্ষকে কিছু জানানো হয়েছে কিনা, তা নিয়ে মুখ খোলেননি কিউরেটর।
বেলাগাম করোনা, দেশে বাড়ল দৈনিক মৃত্যুর সংখ্যা
হায়দরাবাদের চিড়িয়াখানা সূত্রে জানা গিয়েছে, গত ২৪ এপ্রিল বেশ কয়েকটি সিংহের মধ্যে খিদের অভাব, সর্দি-কাশির মতো লক্ষণ রয়েছে। আটটি সিংহরই বয়স দশ বছরের মধ্যে। ওই চিড়িয়াখানায় মোট ১২টি সিংহ রয়েছে। তাদের মধ্যে আটটি সিংহের মধ্যেই করোনার লক্ষণ দেখতে পেয়ে দ্রুত কর্মীরা খবর দেন কর্তৃপক্ষকে। জানা গিয়েছে, আটটির মধ্যে চারটি পুরুষ ও চারটি সিংহী। ইতিমধ্যেই দেশের সব চিড়িয়াখানায় প্রবেশ নিষিদ্ধ করার দাবি উঠেছে।
বেলাগাম করোনা রুখতে লকডাউনের পক্ষে সওয়াল রাহুল গান্ধীর
প্রসঙ্গত, কলকাতার আলিপুর চিড়িয়াখানা বন্ধ করে দেওয়া হয়েছে। হায়দরাবাদের ওই চিড়িয়াখানাটিও বন্ধ করা হয়েছে ২ দিন আগে। পশুপাখিদের মধ্যে বিক্ষিপ্ত ভাবে করোনা সংক্রমণের খবর মিলেছে আগেও। দেশ ও দেশের বাইরে থেকে একাধিক এই ধরণের খবর এসেছে। যদিও একসঙ্গে এতগুলি সিংহের মধ্যে করোনা সংক্রমণের ঘটনায় উদ্বিগ্ন পশু চিকিৎসকরা। গত বছর এপ্রিলে নিউ ইয়র্কের আটটি সিংহ ও বাঘের আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছিল। সম্প্রতি হংকংয়ে কুকুর-বিড়ালদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে।

টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link