Kerala election result: কোভিড-যুদ্ধে নজির, ট্রেন্ড ভেঙে কেরালা তাই বামেই – kerala elections 2021: how pinarayi vijayan government takes charge again, explained

Share Now





হাইলাইটস

  • বাংলায় নিশ্চিহ্ন সিপিএম।
  • ৩৪ বছর ক্ষমতায় থাকা বামফ্রন্টই কার্যত ধুয়েমুছে সাফ বঙ্গে।
  • দক্ষিণে কিন্তু উলটপুরাণ!

তিরুবনন্তপুরম: বাংলায় নিশ্চিহ্ন সিপিএম। ৩৪ বছর ক্ষমতায় থাকা বামফ্রন্টই কার্যত ধুয়েমুছে সাফ বঙ্গে। দক্ষিণে কিন্তু উলটপুরাণ! প্রায় ৪ দশকের প্রথা ভেঙে কেরালায় ক্ষমতা ধরে রাখার পথে বামেরাই। কেরালায় গত চল্লিশ বছরে কোনও দল বা জোটই পর-পর দু’বার ক্ষমতায় আসেনি। এ বার পালাবদলের সেই ট্র্যাডিশনই ভাঙতে চলেছে রাজ্যের ক্ষমতাসীন বামজোট।

জয় প্রায় নিশ্চিত। সম্পূর্ণ ফলঘোষণাই যা বাকি! ১৪০টি আসনের ভোটে এমনটাই যে হতে চলেছে, তার ইঙ্গিত অবশ্য ছিল বেশিরভাগ বুথফেরত সমীক্ষাতেই। ম্যাজিক ফিগার ৭১। রবিবার রাত পর্যন্ত পাওয়া খবর বলছে, ৯৯টি আসনে হয় জিতেছে, না-হয় এগিয়ে লেফট ডেমোক্র্যাটিক ফ্রন্ট। বিশেষজ্ঞরা বলছেন, অন্তত ৮৫টি আসন পাবেই এলডিএফ। এ দিকে শেষ পাওয়া খবর অনুয়ায়ী, বিজেপি খাতাই খুলতে পারেনি দেশের একমাত্র ‘বাম-রাজ্যে’। এক দশক আগে কেরালার পাশাপাশি ত্রিপুরা, পশ্চিমবঙ্গেও বামেদের আধিপত্য ছিল। ২০১১ থেকে ছবিটা বদলাতে শুরু করে। ২০২১-এর ছবি বলছে, বামেদের হয়ে ব্যাটন রইল শুধু ‘ভগবানের আপন দেশ’-এর হাতেই।

কোভিড পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষেত্রে গোটা দেশের মধ্যে ইতিমধ্যেই একাধিক নজির গড়েছেন কেরালার বিদায়ী মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। কেরালা বিধানসভা ভোটে বামেদের বিপুল জয়ের পিছনে সেটাই আসল কারণ বলে মনে করছেন বিশেষজ্ঞদের একটা বড় অংশ। পিনারাই নিজেও এ দিন ধর্মাদম কেন্দ্র থেকে ৫০ হাজারের বেশি ভোটে জিতে গিয়েছেন। কেরালায় এলডিএফের প্রত্যাবর্তনের ছবিটা কার্যত স্পষ্ট হয়ে যেতেই পিনারাইকে অভিনন্দন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। টুইটারে লেখেন, ‘রাজ্যবাসী যে আপনার জনদরদী প্রশাসনের প্রতিই আস্থা রেখেছে, এই ভোটের ফল তারই প্রমাণ।’ তাঁর দল তথা এলডিএফের জয়কে ‘মানুষের জয়’ বলেই আখ্যা দেন পিনারাই। তাঁর কথায়, ‘মানুষ আমাদের সঙ্গে বলেই গত বারের থেকেই বেশি আসনে সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছি আমরা। তবে মাথার উপর যেহেতু এখনও করোনার খাঁড়া ঝুলছে, তাই এটা উৎসবের সময় নয়। করোনার বিরুদ্ধে লড়াইটা আমাদের এগিয়ে নিয়ে যেতেই হবে।’ বামেদের পক্ষে বিপুল জনমত দেওয়ার জন্য কেরলবাসীকে কৃতজ্ঞতা জানিয়েছেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও। ভিডিয়ো বার্তায় তিনি বলেন, ‘এই জয় আসলে করোনা-মোকাবিলায় গোটা বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করা কেরল মডেল-রই জয়।’ কেরলে সিপিএমের এই অভাবনীয় সাফল্যের জন্য দলীয় কর্মী ও কেরালাবাসীকে শুভেচ্ছা জানান সিপিএম নেতা প্রকাশ কারাতও।

তবে কেরালায় দলের ফলাফলে একেবারেই সন্তুষ্ট নন কংগ্রেস নেতা শশী থারুর। পশ্চিমবঙ্গে শূন্য আসন প্রাপ্তিও ভাবাচ্ছে তাঁকে। বিশেষত তামিলনাড়ুতে ১০ বছরের ব্যবধানে যখন ফের সরকার গড়ার পথে ডিএমকে-কংগ্রেসের জোট। এ দিন ভোট গণনার আগে গির্জায় গিয়ে প্রার্থনা করতে দেখা যায় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা তথা পুথুপল্লি কেন্দ্রের প্রার্থী ওম্মেন চান্ডিকে। তিনি পুথুপল্লি কেন্দ্র থেকে কংগ্রেসের প্রার্থী হয়েছেন। শেষরক্ষা অবশ্য হল না তাতেও।

Kerala Assembly elections: কে ফিরবে মসনদে, আগামীকাল নিজেদের মত জানাবেন কেরালাবাসী
পাঁচ রাজ্যে ভোটের ফলপ্রকাশে জমায়েতের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করার নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। দিনের শেষে দেখা গেল, কোভিড-আবহে সেই বিধি মান্যেও এগিয়ে রইল পিনারাইয়ের কেরালাই। – সংবাদসংস্থা

Kerala Assembly Election Exit Poll: সুশাসনে ভরসা রেখে বামেই আস্থা কেরালাবাসীর, ইঙ্গিত সমীক্ষায়
টাটকা ভিডিয়ো খবর পেতে সাবস্ক্রাইব করুন এই সময় ডিজিটালের YouTube পেজে। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন।






Source link