Instagram GIF-এ শিবের হাতে ওয়াইন গ্লাস! FIR দায়ের BJP নেতার

Share Now





নিজস্ব প্রতিবেদন: ফের প্রবল সমালোচনার মুখে পড়ল ফেসবুকের মালিকানাধীন অ্যাপ্লিকেশন ইনস্টাগ্রাম৷ ফটো শেয়ারিং এই অ্যাপটিতে শিবকে ভিন্নভাবে দেখানো হয়েছে এই মর্মে সরব হয়েছে একাধিক ইনস্টা ইউজার। নয়া স্টিকারে হিন্দুদের ধর্মীয় ভাবাবেগ আহত হয়েছে, এমন অভিযোগে জনপ্রিয় এই সংস্থার বিরুদ্ধে FIR ও দায়ের করা হয়েছে। 

ইনস্টাগ্রামে নতুন যে স্টিকার এসেছে সেখানে মহাদিদেব শিবের এক হাতে ওয়াইনের গ্লাস, আরেক হাতে মোবাইল দেওয়া হয়েছে। এরপরই শোরগোল শুরু হয় নেটমহলে। ইনস্টার এই কাজে ক্ষুদ্ধ নেটিজেনরা টুইটে তাদের ক্ষোভও উগরে দিয়েছেন। অনেকেই বলেছেন যে হিন্দু ভাবাবেগকে আঘাত করছে এই GIF। 

ইতিমধ্যেই দিল্লির বিজেপি নেতা মণীশ সিং নয়াদিল্লির পার্লামেন্ট স্ট্রিট থানায় ইনস্টাগ্রামের নামে অভিযোগ দায়ের করেন। ইনস্টাগ্রামের সিইও-সহ অন্যান্য আধিকারিকদের বিরুদ্ধে দায়ের করা হয়েছে FIR। বিজেপি নেতা জানিয়েছেন, স্টিকারটি না সরানো হলে তিনি ইনস্টাগ্রামের দপ্তরের সামনে গিয়ে ধর্নায় বসবেন। 

আরও পড়ুন, হাঁটতে বেড়িয়ে সপাটে চড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট Emmanuel Macron

ইনস্টাগ্রামে স্টোরি আপলোড করার সময় শিবের ছবি সার্চ করলেই ছবিটি দেখা যাচ্ছে। হিন্দু দেবতার এমন স্টিকারের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন অনেকেই। ফেব্রুয়ারিতেই কনটেন্ট সম্পর্কে দায়িত্ববান ও দায়বদ্ধ থাকতে সোশাল মিডিয়াগুলির উপর একগুচ্ছ নির্দেশিকা জারি করেছিল তথ্যপ্রযুক্তি মন্ত্রক। আপত্তিকর পোস্ট হলে তা ৩৬ ঘন্টার মধ্যে সরানোর নির্দেশও দেওয়া হয়। 

এর আগে Amazon ও Google ও এ ধরনের কনটেন্ট সমস্যায় পড়েছিল। অ্যামাজনে একটি বিকিনি বিক্রি করা হচ্ছিল যেখানে কর্ণাটকের রাজ্যের একটি পতাকার প্রিন্ট ছিল। কানাডাতে বিক্রি হচ্ছিল ওই পণ্য। সেখানে কন্নড় ভাষাকে সবচেয়ে ‘খারাপ’ হিসেবেও উল্লেখ করা হয়েছিল।







Source link