india china tension: ঠান্ডায় কাবু! LAC-তে ৯০ শতাংশ সেনা বদলাতে বাধ্য হল চিন – china rotates 90 per cent troops deployed in ladakh

Share Now





হাইলাইটস

  • গত একবছর ধরে চিন তার সেনাদের প্রতিস্থাপনের কাজ করছে।
  • ৯০ শতাংশ সেনা বদলে ফেলছে চিন।
  • মারাত্মক ঠান্ডার জেরে চিনা বাহিনীর অবস্থা রীতিমতো খারাপ।

এই সময় ডিজিটাল ডেস্ক: আবহাওয়ার মার! পূর্ব লাদাখের পর্বত চূড়োয় বেকায়দায় চিনা সেনারা। একসময় চিনা সেনারা ভারতীয় বাহিনীর সঙ্গে টক্কর দিতে আগ্রাসী হয়ে উঠেছিল। বর্তমানে বলা যায়, চরম বিপর্যস্ত সেই চিনা বাহিনী। লাদাখ থেকে তাদের ৯০ শতাংশ সেনা বদলে নিচ্ছে পিপলস লিবারেশন আর্মি।

গত বছরের এপ্রিল-মে’র পর থেকে চিন পূর্ব লাদাখে ভারতীয় ভূখণ্ডের নিকটবর্তী সীমান্ত এলাকায় ৫০,০০০ এরও বেশি সেনা মোতায়েন করেছে। এছাড়া প্যাংগং লেক এলাকার সামনের থেকে সেনা সরিয়ে নিয়েও কিছু সেনা মোতায়েন করে রেখেছে।

সংবাদ সংস্থা এএনআই-এর খবর মোতাবেক, গত একবছর ধরে চিন তাদের সেনাদের প্রতিস্থাপনের কাজ করছে। পূর্ব লাদাখের পাহাড়ি এলাকায় যে সেনারা ছিল তাদের সরিয়ে উপকূলীয় এলাকা থেকে নতুন সেনা এনে মোতায়েন করছে চিন।

ভয়াবহ ল্যান্ডমাইন বিস্ফোরণ! শিশুসহ মৃত ১১
জানা গিয়েছে, তীব্র ঠান্ডার জেরেই ৯০ শতাংশ সেনা বদলে ফেলেছে চিন। সূত্র মারফৎ খবর, প্রচণ্ড উঁচু এলাকায় মারাত্মক ঠাণ্ডার জেরে চিনা বাহিনীর অবস্থা রীতিমতো খারাপ হয়ে যাচ্ছিল।

অন্যদিকে ভারতীয় বাহিনীতেও এই প্রক্রিয়া চালু রয়েছে। প্রতি বছর লাদাখের উঁচু অঞ্চল থেকে ৪০-৫০ শতাংশ সেনা ফিরিয়ে আনা হয়। তাদের বদলে ফের অন্য সেনা পাঠানো হয়। সাধারণত, ভারতীয় বাহিনীর সেনাদের দু’বছরের জন্য উঁচু অঞ্চলে মোতায়েন করা হয়। তবে কখনও কখনও এই সময়কাল দু’বছরের বেশিও হয়ে থাকে।

মাত্র ৫০০ টাকায় ভ্যাকসিনের দু’টি ডোজ! বাজারে আসছে Corbevax
উল্লেখ্য, গত বছরের এপ্রিল-মে মাসে পূর্ব লাদাখ ও LOC-র একাধিক এলাকায় ব্যাপক ভাবে সেনা মোতায়েন শুরু করেছিল ভারত ও চিন। মাঝে একাধিকবার সংঘর্ষও হয়। এমনকি উভয়পক্ষে প্রাণহানির ঘটনাও ঘটে। তবে এখন ওই এলাকায় পরিস্থিতি কিছুটা উন্নত। উভয় পক্ষ কিছু সেনা সরিয়ে নিলেও এখনও সেনা মোতায়েন করা জারি রয়েছে। তবে ঠাণ্ডায় অবস্থা খারাপ হয়ে গিয়েছে চিনা সেনার।






Source link