how to test for covid-19 at home: বাড়িতে কীভাবে করবেন করোনা পরীক্ষা? জানুন পদ্ধতি – coviself kit how to test for covid-19 at home

Share Now





হাইলাইটস

  • বাড়িতে বসে নিজেই করোনার পরীক্ষা করতে পারবেন
  • এজন্য কোভিশেল্ফ কিট (Coviself Kit) অনুমোদন করেছে ICMR
  • এটি হল র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট (RAT)

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনার (Covid 19) দ্বিতীয় ঢেউয়ে ব্যাপক হারে ছড়াচ্ছে সংক্রমণ। অনেকে বাড়িতে থেকেও আক্রান্ত হচ্ছেন। কিন্তু, করোনা পরীক্ষা করানো নিয়ে এখনও দেশবাসীর একাংশকে ভোগান্তি পোহাতে হয়। কোথায় পরীক্ষা করব, এ নিয়েও অনেকে সমস্যায় পড়েন। এই প্রেক্ষাপটে এবার বাড়িতে বসে নিজেই করোনার পরীক্ষা করতে পারবেন। এজন্য কোভিশেল্ফ কিট (Coviself Kit) অনুমোদন করেছে ICMR।

কোভিশেল্ফ কিট (Coviself Kit) আদতে কী?

এটি হল র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট (RAT)। এজন্য নাকের থেকে সোয়াব প্রয়োজন হবে। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে জানা যাবে এই কিট ব্যবহারকারী করোনা রিপোর্টে ফলাফল। ডাক্তারের কোনও প্রেসক্রিপশন ছাড়াই ঘরে বসেই এই কিটের সাহায্যে করোনা পরীক্ষা করতে পারবেন।

কোথায় পাবেন কোভিশেল্ফ কিট (Coviself Kit)?

এখনই এই কিট বাজারে আসেনি। তবে, শীঘ্রই বাজারে মিলবে এই কিট। এরফলে সহজেই করোনা পরীক্ষা করতে পারবেন সকলে।

কীভাবে ঘরে বসে করোনা পরীক্ষা করবেন?

* বাড়িতে বসে এই কিটের সাহায্যে করোনা পরীক্ষা করলে আপনাকে Google Play Store অথবা Apple Store থেকে Mylab Coviself নামের হোম টেস্টিং মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে।

করোনা চিকিৎসায় বাতিল রেমডেসিভির? যা জানাল WHO

* অনলাইন বা স্থানীয় ওষুধ দোকান থেকে করোনা পরীক্ষার ওই কিট কিনতে হবে। এজন্য ডাক্তারের প্রেসক্রিপশন লাগবে না। খুব অল্প সময়ের মধ্যেই করোনার পরীক্ষা করা যাবে। কিট প্রস্ততকারী ল্যাবের তরফে জানানো হয়েছে, ‘পজিটিভ টেস্ট রিপোর্ট পেতে সময় লাগবে সাত মিনিট। নেটেটিভ রিপোর্ট আসতে সময় লাগবে ১৫ মিনিট। সহজেই সাধারণ মানুষ এই কিট ব্যবহার করতে পারবেন।’

* যদি আপনার রিপোর্ট পজিটিভ আসে, তাহলে নিশ্চিত হওয়ার জন্য আর কোনও পরীক্ষা করানোর দরকার নেই।

* ICMR-এর তরফে জানানো হয়েছে, যাঁদের শরীরে উপসর্গ রয়েছে তাঁরাই এই টেস্ট কিট ব্যবহার করুন। যাদের উপসর্গ রয়েছে, অথচ রিপোর্ট নেগেটিভ, তাঁদের সতর্কে থাকতে হবে।






Source link