Firhad Hakim: শহরে একাধিক নতুন অটো রুট, দায়িত্ব নিয়েই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ফিরহাদের – minister firhad hakim takes important decisions on transport

Share Now





হাইলাইটস

  • জানা গিয়েছে, শহর ও শহরতলিতে নতুন অটো রুট চালু করার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।
  • বৈঠকের পর তিনি বলেন, ‘নিগমগুলির সঙ্গে বৈঠক করেছি আজ। কয়েকটি ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
  • মেট্রোর স্টেশনের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও ভালো করতে দ্রুত নতুন অটো রুট চালু করা প্রয়োজন।

এই সময় ডিজিটাল ডেস্ক: পরিবহণ দফতরের দায়িত্ব পেয়েই কাজে নেমে পড়লেন মন্ত্রী ফিরহাদ হাকিম। নিলেন বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও। মঙ্গলবার দফতরের কর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানে বেশ কিছু বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। জানা গিয়েছে, শহর ও শহরতলিতে নতুন অটো রুট চালু করার ব্যাপারে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। জানা গিয়েছে, মেট্রো স্টেশন রয়েছে এমন জায়গাতেই নতুন অটোর রুট চালু করার কথা ভাবা হচ্ছে।

বৈঠকের পর তিনি বলেন, ‘নিগমগুলির সঙ্গে বৈঠক করেছি আজ। কয়েকটি ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শহরে নতুন মেট্রো স্টেশন চালু হয়েছে। সেই সঙ্গে সামঞ্জস্য রেখে মেট্রোর স্টেশনের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা আরও ভালো করতে দ্রুত নতুন অটো রুট চালু করা প্রয়োজন। সেই চেষ্টা করা হচ্ছে।’ তাঁর সংযোজন, ‘কলকাতা শহরের পরিধি বাড়ছে। শহরতলিতে ছোট রাস্তাগুলিতে যানবাহন ঠিক মতো না চলায় যাতায়াতে সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। তাই সেখানেও নতুন অটো রুট চালু করা হবে।’ এর জন্যও সমীক্ষা করা হবে বলে তিনি জানান।

নির্ধারিত সূচিতে হচ্ছে না মাধ্যমিক, ঘোষণা পর্ষদ সভাপতির

এদিন তিনি জানান, দূষণ কমানোর জন্য বৈদ্যুতিন যান চলাচলে বেশি গুরুত্ব দেওয়া হবে। বৈদ্যুতিন গাড়ি ব্যবহারে জোর দেওয়া হবে বলেই জানা গিয়েছে। তিনি বলেন, ওই পরিষেবার জন্য শহরে প্রথম চার্জিং স্টেশন তৈরি করা হবে। তারপরেই বাড়ানো হবে বৈদ্যুতিন যানবাহন চলাচলের কাজ। পাশাপাশি ১৫ বছরের বেশি পুরনো গাড়ির বদলে নতুন বৈদ্যুতিন গাড়ি কেনার জন্য সরকার সাহায্য করবে বলেও জানান ফিরহাদ।

শহরে চেনা জলছবি, রাজভবনের সামনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত ১
পাশাপাশি তিনি বলেন, ‘সরকারি বাস প্রয়োজনে বাড়ানো হবে। WBTC-কে রিপোর্ট দিতে বলা হয়েছে।’ বাস ভাড়া নিয়ে প্রশ্নের উত্তরে তিনি জানান, বাস সংগঠনগুলিকে নিয়ে আমি বসব। আমার কাছে কোভিডের লড়াই আগে। সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। জরুরি পরিষেবা দেওয়া হচ্ছে। এদিন দফতরের প্রধান সচিব সহ বিভিন্ন আধিকারিকদের নিয়ে আলোচনা করেন তিনি। ওভারলোডিং বন্ধ করা নিয়েও আলোচনা সারেন।

কলকাতার আরও খবরের জন্য ক্লিক করুন প্রতি মুহূর্তে খবরের আপডেটের জন্য চোখ রাখুন এই সময় ডিজিটালে।






Source link