Facebook এর নতুন Grievance Officer স্পুর্তি প্রিয়া, কী ক্ষমতা থাকছে তাঁর হাতে?

Share Now





নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের নয়া সোশাল মিডিয়া গাইডলাইনে (New IT Rules) ইতিমধ্যেই রাজি হয়েছে ফেসবুক (Facebook)। আর নির্দেশিকা মেনেই একজন অভিযোগ জানানোর আধিকারিক (Grievance officer), একজন নোডাল আধিকারিক (Nodal Officer) ও চিফ কমপ্লায়েন্স অফিসার (Chief Compliance Officer) নিযুক্ত করেছে সংস্থা। নতুন Grievance Officer হিসেবে  স্পুর্তি প্রিয়াকে (Spoorthi Priya)  সম্প্রতি নিযুক্ত করেছে ফেসবুক। সংস্থার ওয়েবসাইটে তা জানানো হয়। কোন কোন দায়িত্ব সামলাবেন তিনি?

জানা গিয়েছে, ফেসবুক ব্যবহারকারীরা অভিযোগ জানাতে হলে নবনিযুক্ত এই অফিসারের কাছে ইমেইল মারফত বা ভারতে ফেসবুকের (Facebook) অফিসে নয়াদিল্লির ঠিকানায় পোস্ট মারফত যোগযোগ করতে পারবেন। কেন্দ্রের নয়া নির্দেশিকা অনুযায়ী অভিযোগ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তা সনাক্ত করতে হবে। ১৫ দিনের মধ্যে অভিযোগের নিষ্পত্তি করতে হবে। ফেসবুক কর্তৃপক্ষের থেকে আসা সমস্ত নির্দেশ সনাক্ত করে তা লাগু করতে হবে নবনিযুক্ত এই অফিসারকে। শুধু তাই নয়, ফেসবুকে (Facebook) আপত্তিকর পোস্ট ২৪ ঘণ্টার মধ্যে সরিয়ে ফেলার দায়িত্বও থাকবে তাঁর উপর।

আরও পড়ুন: New IT Rules ইস্যুতে কেন্দ্রের কাছে আরও সময় চাইল Twitter

প্রসঙ্গত, কেন্দ্রের আনা নয়া ডিজিটাল নির্দেশিকা (New IT Rules) যদি কোনো সোশাল মিডিয়া সংস্থা না মানে তবে ব্যবহারকারীদের আপত্তিকর পোস্টের জন্য কোনোরকম আইনি রক্ষাকবচ প্রদান করবে না কেন্দ্র। ইতিমধ্যেই ফেসবুক, গুগল, ইউটিউব মেনে নিয়েছে নয়া নীতি। বহু টালবাহানার পর মেনেছে হোয়াট্সঅ্যাপও। কিন্তু কেন্দ্রের কাছে আবারও সময় চেয়েছে টুইটার।

আরও পড়ুন: কেন্দ্রের নয়া Vaccine নীতিতে খরচ ৫০ হাজার কোটি, জানাল অর্থমন্ত্রক

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)







Source link