Election Commission decides to remove eight returning officers before Kolkata Election

Share Now





Kolkata

oi-Sanjay Ghoshal

বাংলায় বিধানসভা নির্বাচনের তৃতীয় দফার ভোট চলছে তিন জেলার ৩১ আসনে। সেইসময়ই ভোট সংক্রান্ত বড়সড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। মঙ্গলবার একসঙ্গে সরিয়ে দেওয়া হল কলকাতার আটজন রিটার্নিং অফিসারকে। নির্বাচন কমিশনের তরফে বিবৃতি দিয়ে এই খবর জানানো হল। টানা তিন বছর একই পদে থাকার জন্যই তাঁদের বদলি করে দেওয়া হল।

বাংলায় তৃতীয় দফার ভোট চলাকালীন ৮ রিটার্নিং অফিসার অপসারিত, কড়া কমিশন

নির্বাচন কমিশন জানিয়েছে টানা তিনবছর কোনও অফিসার থাকলে, তাঁকে সরিয়ে দেওয়াই নিয়ম। কিন্তু কলকাতার ক্ষেত্রে তা কার্যকর করা হয়নি। নির্বাচনকালে সেই বিধি কার্যকর করা হল। সরিয়ে দেওয়া হল আট অফিসারকে। সূত্রের খবর, ওই আট আধিকারিকের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ উঠেছিল। সেই খবর নির্বাচন কমিশনের কাছে পৌঁছনো মাত্রই তড়িঘড়ি নির্দেশ জারি করা হল।

ওই আটজন অফিসারকে শো-কজ করা হয়েছিল। তারপরই তাঁদের অপসারিতের সিদ্ধান্ত নিল কমিশন। আটজন অপসারিত রিটার্নিং অফিসের পরিবর্তে নতুন অফিসারও ঠিক করে ফেলেছে নির্বাচন কমিশন। কলকাতা বন্দর, জোড়াসাঁকো, ভবানীপুর, এন্টালি, চৌরঙ্গী, বেলেঘাটা, শ্যামপুকুর, কাশীপুর-বেলগাছিয়ার ক্ষেত্রে এই চরম পদক্ষেপ নেওয়া হয়েছে।

ভোট ঘোষণার পর থেকে নির্বাচন কমিশন একাধিক অফিসারকে বদলি করেছে। এমনকী রাজ্য পুলিশের ডিজি, এডিজি আইনশৃঙ্খলাকে পর্যন্ত অপসারিত করা হয়েছে তাঁদের পদ থেকে। এই অপসারণ উদ্দেশ্যপ্রণোদিত বলে পাল্টা দিয়েছে শাসক তৃণমূল কংগ্রেস। বিরোধীদের দাবি, ওইসমস্ত অফিসারদের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ ছিল। সেই অভিযোগ খতিয়ে দেখেই অপসারণের সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন।

তৃণমূলের বুথ সভাপতির মৃত্যু ঘিরে উত্তেজনা গোঘাটে, বিজেপির বিরুদ্ধে মারাত্মক অভিযোগ






Source link