eid-ul-fitr: EID 2021: ভারতে কবে ঈদ? দিন ঘোষণা করল নাখোদা মসজিদ – which day eid-ul-fitr 2021will be celebrate in india nakhoda masjid declare the date

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: কবে ভারতে পালিত হবে খুশির ঈদ, অবশেষে মিলল জবাব। দিল্লির নাখোদা মসজিদের পক্ষ থেকে জানানো হল ভারতে ঈদ-উল-ফিতর (Eid-ul-Fitr) পালিত হবে শুক্রবার অর্থাৎ ১৪ মে। এর আগে মঙ্গলবার রাতে সৌদি আরবে (Saudi Arab) ঈদের (Eid) চাঁদ দেখা যায়নি। তাই সেদেশের চাঁদ দর্শন কমিটি জানায় বৃহস্পতিবার সৌদি আরবে ও শুক্রবার ভারতে পালিত হবে খুশির এই উৎসব।

পবিত্র রমজান মাসের ৩০ দিন শেষে পালিত হয় ঈদ-উল-ফিতর। রীতি অনুযায়ী ইসলামিক ক্যালেন্ডারের দশম মাস শাওয়াল (Shawwal) মাসের ১ তারিখে পালিত হয় ঈদ-উল-ফিতর (Eid ul Fitr)। শাওয়াল মাসের চাঁদ প্রথম দেখা যায় সৌদি আরবে। চাঁদ দেখা যাওয়ার পরই ঈদের উৎসব। আগে ঠিক ছিল ভারতে বৃহস্পতিবার ১৩ মে পালিত হবে ঈদ কিন্তু আরবে চাঁদ না দেখা যাওয়ায় পিছিয়ে গেল এই উৎসব।

ইসলামিক ক্যালেন্ডার অনুসারে বছরের নবম মাসটি হল রমজান মাস। গোটা রমজান মাস সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত উপবাস বা রোজা পালন করার পর ঈদ পালন করেন মুসলিমরা। আরবিক ভাষায় রমজান কথাটি এসেছে রামিদা থেকে, যার অর্থ প্রচণ্ড গরম। রমজান মাস চলে ৭২০ ঘণ্টা ধরে অর্থাৎ ২৯-৩০ দিন। গুরুতর অসুস্থ, বৃদ্ধ, গর্ভবতী মহিলা ছাড়া প্রাপ্তবয়স্ক সব মুসলিমকেই রমজান মাসে রোজা রাখতে হয়।দেখতে পাওয়ার পরেই ঈদের তারিখ ঘোষণা করা হয়।

তবে গ্রেগোরিয়ান ক্যালেন্ডার অনুসারে ঈদের কোনও নির্দিষ্ট দিন নেই। ঈদ-উল-ফিতর কথাটির অর্থ উপবাস ভঙ্গের উত্‍সব। রমজান মাসের উপবাস ভঙ্গ করা হয় ঈদের দিনে। আল্লাহকে ধন্যবাদ জানানোর দিন এই ঈদ। প্রচলিত ধারণা অনুযায়ী, আল্লাহের নির্দেশে রমজান মাসে ইসলাম ধর্মাবলম্বীরা রোজা পালন করেন। কোরান অনুযায়ী, ঈদের নমাজের পূর্বে রোজাদারদের জাকাত-আল-ফিতরের নিয়ম পালন করতে হয়। জাকাত অর্থাৎ দান করা। প্রিয়জন ও বন্ধুদের কোলাকুলি করে জানানো হয় শুভেচ্ছা। নতুন জমাকাপড়ের গন্ধে সুন্দর পোশাকে নাচ গান আড্ডায় উৎসবে পালিত হয় খুশির ঈদ।






Source link