drdo kit: মাত্র ৭৫ টাকায় করোনা পরীক্ষার অ্যান্টিবডি কিট – covid 19 antibody detection kit dipcovin which develops drdo

Share Now





হাইলাইটস

  • এক কিট এবার আনতে চলেছে DRDO
  • করোনা পরীক্ষার অ্যান্টিবডি কিট আনতে চলেছে কেন্দ্রীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা
  • করোনা সংক্রমণ শনাক্ত করবে এই কিট

এই সময় ডিডিটাল ডেস্ক: করোনার (Covid 19) দ্বিতীয় ঢেউ রুখতে যখন হিমশিম খাচ্ছে গোটা দেশ, তখন স্বস্তি দিয়ে একের পর এক কোভিড কিট আসছে বাজারে। যার ফলে করোনা সংক্রমণ শনাক্তকরণের প্রক্রিয়া আরও সহজ হবে। এমনই এক কিট এবার আনতে চলেছে DRDO। করোনা পরীক্ষার অ্যান্টিবডি কিট আনতে চলেছে কেন্দ্রীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা। করোনা সংক্রমণ শনাক্ত করবে এই কিট। তাও একেবারে কম দামে মিলবে। জানা যাচ্ছে, মাত্র ৭৫টাকাতেই এই কিট মিলবে।

DRDO-র এই কিটের নাম ডিপকোভান (DipCovan)। DRDO-র পক্ষ থেকে জানানো হয়েছে, এই কিটের সাহায্যে করোনা সংক্রমণ চিহ্নিত করতে ৭৫ মিনিট সময় লাগবে। একটি কিট প্রায় ১৮ মাস পর্যন্ত চলবে। অ্যান্টিবডি টেস্টের জন্য তৈরি এই কিটের ট্রায়াল রিপোর্ট দেখার পর গত এপ্রিল মাসেই সিলমোহর দিয়েছিল ICMR। এবার এতে অনুমতি দিল ড্রাগ কন্ট্রোলও। জানা যাচ্ছে, হাসপাতালগুলোতে এই কিট পৌঁছে দেওয়া হবে। সেরো সার্ভে করতেও কাজে লাগবে এই কিট।

এদিকে, করোনার (Covid 19) দ্বিতীয় ঢেউয়ে ব্যাপক হারে ছড়াচ্ছে সংক্রমণ। অনেকে বাড়িতে থেকেও আক্রান্ত হচ্ছেন। কিন্তু, করোনা পরীক্ষা করানো নিয়ে এখনও দেশবাসীর একাংশকে ভোগান্তি পোহাতে হয়। কোথায় পরীক্ষা করব, এ নিয়েও অনেকে সমস্যায় পড়েন। এই প্রেক্ষাপটে এবার বাড়িতে বসে নিজেই করোনার পরীক্ষা করতে পারবেন। এজন্য কোভিশেল্ফ কিট (Coviself Kit) অনুমোদন করেছে ICMR।

বাড়িতে কীভাবে করবেন করোনা পরীক্ষা? জানুন পদ্ধতি

কোভিশেল্ফ কিট (Coviself Kit) আদতে কী?

এটি হল র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট (RAT)। এজন্য নাকের থেকে সোয়াব প্রয়োজন হবে। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে জানা যাবে এই কিট ব্যবহারকারী করোনা রিপোর্টে ফলাফল। ডাক্তারের কোনও প্রেসক্রিপশন ছাড়াই ঘরে বসেই এই কিটের সাহায্যে করোনা পরীক্ষা করতে পারবেন।

কোথায় পাবেন কোভিশেল্ফ কিট (Coviself Kit)?

এখনই এই কিট বাজারে আসেনি। তবে, শীঘ্রই বাজারে মিলবে এই কিট। এরফলে সহজেই করোনা পরীক্ষা করতে পারবেন সকলে।






Source link