Delta Plus Variant Of Concern In India, Says Sources – Delta Plus Variant: এক লাফে ২১ থেকে ৪০, দ্রুত গতিতে দেশে ছড়াচ্ছে ডেল্টা প্লাস, উদ্বেগে কেন্দ্র | Eisamay

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: দেশের আট জায়গায় ইতিমধ্যেই থাবা বসিয়েছে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। একদিনে একলাফে আক্রান্তের সংখ্যা ২১ থেকে পৌঁছে গিয়েছে ৪০-এ। মহারাষ্ট্র, কেরালা ও মধ্যপ্রদেশ, এই তিন রাজ্য নয়া প্রজাতির স্ট্রেন Delta strain or B.1.617.2 variant-এর খোঁজ মিলতেই সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিকে সতর্ক করেছে কেন্দ্র। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, শুধু এই তিন রাজ্যেই নয়, দেশের আরও অনেক জায়গায় ডেল্টা স্টেন সংক্রমণের খবর মিলেছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, মঙ্গলবারই মহারাষ্ট্রে ২১ জনের ডেল্টা প্লাস সংক্রমণের খবর মিলেছিল। এর মধ্যে ৯টির হদিশ মিলেছে রত্নাগিরিতে। সাতটি জলগাঁও, দুটি মুম্বইয়ে ও একটি করে পালঘর, সিন্ধুদুর্গ, থানেতে। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা এ নিয়ে বিশদ তথ্য সংগ্রহ করেছি। কোথায় আক্রান্তরা ভ্যাকসিন নিয়েছেন, বাইরে কোথাও গিয়েছিলেন কিনা এ নিয়ে তথ্য নেওয়া হয়েছে’। এছাড়া মধ্যপ্রদেশে ছয় জন, কেরালা তিন জন, তামিলনাড়ুতে তিনজন, কর্ণাটকে ২ জন, পঞ্জাব, অন্ধ্রপ্রদেশ এবং জম্মুতে একজনের খোঁজ মিলেছে।

ডেল্টা প্লাসের চোখ রাঙানির মধ্যেই ৩ কোটি পেরল দেশে করোনা আক্রান্তের সংখ্যা

তৃতীয় ঢেউয়ে অণুঘটক হয়ে উঠতে পারে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। ইতিমধ্যে এই ডেল্টা প্রজাতির স্ট্রেনের কারণে করোনার তৃতীয় ঢেউ ব্রিটেনে। ভারতে এই সংক্রমণ দ্রুত হারে ছড়নোর আগেই সব রকম সতর্কতা নিতে চাইছে কেন্দ্র। দ্বিতীয় ঢেউয়ের পর ফের নতুন করে এই সংক্রমণ ছড়িয়ে পড়লে তা নিয়ন্ত্রণ দুঃসাধ্য। আশঙ্কা বাড়িয়েছে বিশেষজ্ঞদের পর্যবেক্ষণও। যে পদ্ধতিতে করোনা রোগীর চিকিৎসা করা হচ্ছে তা এই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে কার্যকরী নয়। এমনকী প্রচলিত করোনা টিকাগুলির সবকটিও ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টকে প্রতিরোধ করতে পুরোপুরি সক্ষম কিনা সেই নিয়েও চলছে পরীক্ষা-নিরীক্ষা।

দেশে লাফিয়ে বাড়ছে করোনা, একদিনে আক্রান্ত ৫০ হাজার পার

একদিকে, চোখ রাঙাচ্ছে ডেল্টা প্লাস (Delta Plus)। অপরদিকে, দ্বিতীয় ঢেউয়ের (Covid19 India) গ্রাফ ক্রমশই ফ্ল্যাট হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিন জানা দিচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫০ হাজার ৮৪৮ জন। একদিনে মৃত্যু হয়েছে ১৩৫৮ জনের। গত ২৪ ঘণ্টায় কোভিড মুক্ত হয়েছেন ৬৮ হাজার ৮১৭ জন। বাড়ছে সুস্থতার হারও।

এদিকে, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়ে গেল ৩ কোটির গণ্ডি। এখনও পর্যন্ত দেশে মোট সংক্রামিত ৩ কোটি ২৮ হাজার ৭০৯।






Source link