Delta Plus Variant Likely To Cause A Third Covid Wave In India – ডেল্টা প্লাস ভেরিয়েন্ট মারাত্মক! দেশে করোনার তৃতীয় ঢেউ শুরু? | Eisamay

Share Now





হাইলাইটস

  • দেশে কি করোনার তৃতীয় ঢেউ (Covid 19 Third Wave) আছড়ে পড়ল?
  • দেশে করোনার ডেল্টা প্লাস ভেরিয়েন্টে আক্রান্তের সংখ্যা ৪০ ছুঁয়েছে
  • ভারত সরকারের তরফে জানানো হয়েছে, ডেল্টা প্লাস ভেরিয়েন্ট যথেষ্ট উদ্বেজনক

এই সময় ডিজিটাল ডেস্ক: দেশে কি করোনার তৃতীয় ঢেউ (Covid 19 Third Wave) আছড়ে পড়ল? যেভাবে দেশে একের পর এক ডেল্টা প্লাস ভেরিয়েন্টে (Delta Plus variant) আক্রান্তের সংখ্যা বাড়তে, তাতে সেই সম্ভাবনাই জোরালো হচ্ছে বলে মনে করা হচ্ছে। দেশে করোনার ডেল্টা প্লাস ভেরিয়েন্টে আক্রান্তের সংখ্যা ৪০ ছুঁয়েছে। দেশের বিভিন্ন রাজ্যে করোনার এই নয়া স্ট্রেন ছড়িয়ে পড়েছে। যা ঘিরে উদ্বেগ বাড়ছে।

ভারত সরকারের তরফে জানানো হয়েছে, ডেল্টা প্লাস ভেরিয়েন্ট যথেষ্ট উদ্বেজনক। তার কারণ, করোনার এই নয়া প্রজাতিক আরও দ্রুত হারে সংক্রমণ ছড়াতে পারে। নয়টি দেশের মধ্যে ভারত অন্যতম, যেখানে ডেল্টা প্লাস ভেরিয়েন্টের হদিশ মিলেছে। ভারত ছাড়াও আমেরিকা, ব্রিটেন, পর্তুগাল, সুইৎজারল্যান্ড, জাপান, পোল্যান্ড, নেপাল, চিন ও রাশিয়ায় মিলেছে এই ভেরিয়েন্ট।

ডেল্টা প্লাস ভেরিয়েন্টের জন্যই কি তৃতীয় ঢেউ হবে?

এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সর্বত্র। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ঘটেছিল করোনার ডেল্টা ভেরিয়েন্টের জন্য।গত অক্টোবরে যার হদিশ মেলে দেশে। সম্প্রতি দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা কাটিয়ে ধীরে ধীরে সুস্থতার পথে এগোচ্ছে ভারত। আর তার মধ্যেই চিন্তা বাড়াচ্ছে ডেল্টা প্লাস ভেরিয়েন্ট। স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, করোনার এই নয়া প্রজাতির জেরে দেশে তৃতীয় ঢেউয়ের সম্ভাবনা রয়েছে।

দেশের মধ্যে মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ডেল্টা প্লাস ভেরিয়েন্টের হদিশ মিলেছে। এছাড়া কেরালা, মধ্যপ্রদেশেও হদিশ মিলেছে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ওই তিন রাজ্যকে সতর্ক করা হয়েছে।

করোনা ভ্যাকসিন নিলেও কি ডেল্টা প্লাস ভেরিয়েন্টের কবলে পড়তে পারেন? বিশেষজ্ঞরা বলছেন, টিকা নিলেও সংক্রমণ এড়ানো যাবে না। তবে সংক্রমিত হলেও ঝুঁকি অনেকটাই কম থাকবে।

Delta Plus Variant: এক লাফে ২১ থেকে ৪০, দ্রুত গতিতে দেশে ছড়াচ্ছে ডেল্টা প্লাস, উদ্বেগে কেন্দ্র

এদিকে, মহারাষ্ট্রে শীঘ্রই আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ। এমন আশঙ্কার কথাই জানিয়েছে মহারাষ্ট্রের কোভিড টাস্ক ফোর্স। আগামী ২-৪ সপ্তাহের মধ্যেই সে রাজ্যে তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে বলে সতর্ক করেছে টাস্ক ফোর্স। মনে করা হচ্ছে, দ্বিতীয় ঢেউয়ের তুলনায় রেকর্ড হারে সংক্রমণ ছড়াতে পারে তৃতীয় ঢেউয়ে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, মঙ্গলবারই মহারাষ্ট্রে ২১ জনের ডেল্টা প্লাস সংক্রমণের খবর মিলেছিল। এর মধ্যে ৯টির হদিশ মিলেছে রত্নাগিরিতে। সাতটি জলগাঁও, দুটি মুম্বইয়ে ও একটি করে পালঘর, সিন্ধুদুর্গ, থানেতে। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা এ নিয়ে বিশদ তথ্য সংগ্রহ করেছি। কোথায় আক্রান্তরা ভ্যাকসিন নিয়েছেন, বাইরে কোথাও গিয়েছিলেন কিনা এ নিয়ে তথ্য নেওয়া হয়েছে’। এছাড়া মধ্যপ্রদেশে ছয় জন, কেরালা তিন জন, তামিলনাড়ুতে তিনজন, কর্ণাটকে ২ জন, পঞ্জাব, অন্ধ্রপ্রদেশ এবং জম্মুতে একজনের খোঁজ মিলেছে।






Source link