delta plus variant: ফের ‘ভোলবদল’ করোনার, জানুন নতুন স্ট্রেন ‘ডেল্টা প্লাস’ কতটা ভয়ঙ্কর – delta variant of covid 19: all you need to know

Share Now





হাইলাইটস

  • ফের একবার রূপ বদল করেছে করোনা।
  • করোনার ডেলটা ভ্যারিয়েন্ট অর্থাৎ B.1.617.2 স্ট্রেনটি অত্যন্ত সংক্রামক।
  • এবার এই স্ট্রেনটিই রূপ বদলেছে, যা এখন ‘ডেল্টা প্লাস’ নামে পরিচিত।

এই সময় ডিজিটাল ডেস্ক: ফের একবার রূপ বদল করেছে করোনা। করোনার ডেলটা ভ্যারিয়েন্ট অর্থাৎ B.1.617.2 স্ট্রেনটি অত্যন্ত সংক্রামক। এই স্ট্রেনটিই এতদিন পর্যন্ত বিজ্ঞানীদের মাথাব্যাথার কারণ ছিল। এবার এই স্ট্রেনটিই রূপ বদলেছে, যা এখন ‘ডেল্টা প্লাস’ নামে পরিচিত।

ডেল্টা প্লাস অনেক বেশি সংক্রামক জানা গিয়েছে এমনটাই। ৭ জুন পর্যন্ত কানাডা, জার্মানি, রাশিয়া, নেপাল, সুইজারল্যান্ড, ইন্ডিয়া, পোল্যান্ড, পোর্তুগাল, জাপান এবং আমেরিকায় দেখা গিয়েছে এই ডেল্টা প্লাস। কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টিটি ২০২১ সালের মার্চ মাসে পাওয়া গিয়েছিল ইউরোপে।

৭৫ দিনে সর্বনিম্ন সংক্রমণ, উদ্বেগ বাড়াচ্ছে মৃত্যু
ভারতে কতজন আক্রান্ত হয়েছেন ডেল্টা প্লাসে?
পাবলিক হেলথ ইংল্যান্ডের দেওয়া তথ্য অনুযায়ী, ইংল্যান্ডে ৬৩ জনের শরীরে পাওয়া গিয়েছে ডেল্টা প্লাস। অন্যদিকে, ১১ জুন পর্যন্ত ভারতের ৬ জনের শরীরে পাওয়া গিয়েছে এই নতুন স্ট্রেন। এছাড়াও কানাডা, জার্মানি, রাশিয়াতে করোনাভাইরাসের নতুন স্ট্রেনের একজন করে আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে। এছাড়া নেপালে ২ জন, পোল্যান্ডে ৯ জন, জাপানে ১৩ জন এবং আমেরিকাতে ১৪ জন ডেল্টা প্লাসে আক্রান্ত হয়েছেন।

করোনার টিকা নেওয়ার পর দেশে প্রথম মৃত্যু
চিন্তার বিষয়, এই স্ট্রেন মনোক্লোনাল অ্যান্টিবডি আটকে দিতে পারে। এই স্ট্রেন কতটা সংক্রামক, সেই বিষয়ে নির্দিষ্ট কিছু তথ্য এখনও সামনে আসেনি। প্রসঙ্গত, দেশে কোভিডের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার জন্য ’ডেলটা ভ্যারিয়েন্ট’-কেই দায়ী করেছেন গবেষকরা। এই ডেলটা ভ্যারিয়েন্ট অর্থাৎ B.1.617.2 স্ট্রেনটি অত্যন্ত সংক্রামক। ন্যাশানাল ডিজিজ কন্ট্রোল এবং ইন্ডিয়ান SARS COV2 জিনোমিক কনসরটিয়ার এক়টি সমীক্ষায় জানা গিয়েছে, করোনাভাইরাসের আলফা ভ্যারিয়েন্টের থেকে ৫০ শতাংশ বেশি সংক্রামক এই ডেলটা ভ্যারিয়েন্ট। স্বাভাবিকভাবেই ডেলটা প্লাস ডেকে আনতে পারে আরও বড় বিপদ, মনে করা হচ্ছে এমনটাই।






Source link