delhi old woman: করোনাকে ৯৭ বছরে হারালেন সরস্বতী দেবী – delhi old woman recovers from covid19 at the age of 97

Share Now





হাইলাইটস

  • করোনা অতিমারী অনেকের জীবন থেকে ভালো ব্যাপারটাই কেড়ে নিয়েছে।
  • এই কঠিন সময়ে সত্যিই যেন ভরসার ডোজ হয়ে উঠেছেন সরস্বতী দেবীর মতো মানুষরা।
  • যাঁরা নিজেরা লড়াই জিতে অনুপ্রেরণা জোগাচ্ছেন অন্যদের।

এই সময়: এত খারাপ খবরের মধ্যেও বেশ খানিকটা স্বস্তির খবর। সুখবরও বটে। করোনা অতিমারী অনেকের জীবন থেকে ভালো ব্যাপারটাই কেড়ে নিয়েছে। চুরমার করে দিয়েছে আত্মবিশ্বাস। আর এ সবের মধ্যেই লড়াই করে জিতে আসার গল্প শোনাচ্ছেন যিনি, সেই সরস্বতী দেবী আগামী ২১ জুন পা রাখবেন ৯৭ বছরে। মাস খানেক আগে তিনি করোনায় আক্রান্ত হন। এখন তিনি সম্পূর্ণ সুস্থ। মারণ ভাইরাসকে হারিয়ে অসম লড়াই জিতেছেন তিনি। আর এই কঠিন সময়ে সত্যিই যেন ভরসার ডোজ হয়ে উঠেছেন সরস্বতী দেবীর মতো মানুষরা। যাঁরা নিজেরা লড়াই জিতে অনুপ্রেরণা জোগাচ্ছেন অন্যদের।

করোনা আক্রান্ত হওয়ার পর ৯ থেকে ১১ নম্বর দিনের মধ্যে সরস্বতী দেবীর শারীরিক অবস্থা খুবই উদ্বেগজনক হয়ে দাঁড়ায়। তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা ৮০-র নীচে নেমে গিয়েছিল। তাঁর শরীরে তখন ফোটানো স্যালাইনের সুচ। প্রতিটি মুহূর্তে উৎকন্ঠা। ভালো হয়ে উঠবেন তো! চিন্তা প্রিয়জনদের মনে। প্রতিনিয়ত চিকিৎসককে ফোন।

দুশ্চিন্তায় বিনিদ্র রজনী। দিল্লির নারায়ণা হাসপাতালের চিকিৎসক বিবেক চতুর্বেদী ওই বৃদ্ধাকে সুস্থ করে তুলতে চেষ্টার কোনও কসুর করেননি। কঠিন সময়ে দাঁতে দাঁত চেপেই একরোখা মনোভাব নিয়ে সরস্বতী দেবীকে সারিয়ে তোলার অক্লান্ত পরিশ্রম করেছেন স্বাস্থ্যকর্মীরা। স্বজনদের ভরসা বলতে কেবল ছিল, ভগবানকে ডাকা।

২-৪ সপ্তাহের মধ্যেই করোনার তৃতীয় ঢেউ দেশের এই রাজ্যে
সব ভালো যার শেষ ভালো। শেষমেশ কোনও রকম অ্যান্টিবায়োটিক বা স্টেরয়েডের প্রয়োজন ছাড়াই ১২ নম্বর দিনে খেলা ঘুরল। ধীরে ধীরে সুস্থতার লক্ষণ ফুটে উঠল সরস্বতী দেবীর মধ্যে। তার পরেও অবশ্য ছিল সতর্ক নজরদারি। সুস্থ হয়ে ওঠার পথে যেন কোনও ভাবেই সরস্বতী দেবীর বয়স বাধা হয়ে না-দাঁড়ায়, সে কথা চিকিৎসকদের মাথায় ছিল।

এক মাসের লড়াই শেষে সদ্য সেরে উঠেছেন সরস্বতী দেবী। বিছানা ছেড়ে হেঁটে যাচ্ছেন ডাইনিং টেবিল পর্যন্ত। খাবারের টেবিল থেকে বেছে নিয়েছেন নিজের পছন্দের খাবারও। আগামী সপ্তাহ থেকে ঠাকুর ঘরেও যাওয়ার ইচ্ছে প্রকাশ করেছেন হাসিমুখে।

‘গেম চেঞ্জার’ হতে পারে নতুন টিকা, করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকরী ৯০ শতাংশ!
সরস্বতী দেবীর স্বজনদের বার্তা, করোনা মানেই সব শেষ নয়। প্রবীণ মানুষরা সব সময়ে যেন না-ভাবেন, করোনায় আক্রান্ত হলে মৃত্যুই একমাত্র ভবিতব্য। আরও কয়েক জন প্রবীণের মতো সরস্বতী দেবী শিখিয়েছেন, লড়াইটাই আসল। লড়ে যাওয়াটাই এই যুদ্ধে যোদ্ধার প্রধান কাজ। সরস্বতী দেবী তাই সকলের কাছে এক জন আশার আলো। ভরসার ডোজ!






Source link