delhi lockdown: রাজধানীতে ধাপে ধাপে আনলক, ৫০% যাত্রী নিয়ে চলবে মেট্রো – delhi extends lockdown, metro to resume services with 50 percent capacity

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: ফের লকডাউনের মেয়াদ বাড়ল দিল্লিতে (Delhi Lockdown)। যদিও এই পর্বকে ধাপে ধাপে আনলকের দ্বিতীয় অধ্যায় বলেই ব্যাখ্যা করছেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই পর্বে রাজধানী শহরে মেট্রো চালু করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, ৫০ শতাংশ যাত্রী নিয়ে এবার থেকে মেট্রো চলবে দিল্লিতে। একইসঙ্গে লকডাউনের বিধিনিষেধে আরও কিছু শিথিলতা আনলেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, সাধারণ মানুষকে তিনি আশ্বস্ত করে জানান, তৃতীয় ঢেউ মোকাবিলায় তৈরি দিল্লি সরকার।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এই পর্বের লকডাউনে জোড় ও বিজোড় সংখ্যায় খোলার অনুমতি মিলবে সমস্ত শপিং মল ও রাস্তার দোকানের। এছাড়াও সরকারি ও বেসরকারি অফিস খোলার ক্ষেত্রেও নয়া পরিকল্পনা এনেছেন কেজরিওয়াল। বেসরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী উপস্থিত থাকতে পারবেন। সরকারি অফিসের গ্রুপ-A কর্মীদের জন্য ১০০ শতাংশ এবং গ্রুপ-B কর্মীদের জন্য ৫০ শতাংশ নির্ধারিত করা হয়েছে।

প্রসঙ্গত, গত ১০ মে থেকে লকডাউন জারি হওয়ার পর বন্ধ রাখা হয়েছিল মেট্রো পরিষেবা।
দ্বিতীয় পর্বের আনলকে কী কী পরিষেবায় মিলবে ছাড়?

১) জোড়-বিজোড় তত্ত্বে খুলবে মার্কেট-দোকান, শপিং মল। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে দোকান।

২) ৫০ শতাংশ যাত্রী নিয়ে চলবে মেট্রো।

৩) স্ট্যান্ড অ্যালোন দোকানগুলি সারাদিন খোলা রাখা যাবে।

৪) ৫০ শতাংশ কর্মী নিয়ে খোলা যাবে বেসরকারি অফিস।

৫) সরকারি অফিসে গ্রুপ-A কর্মীদের জন্য ১০০ শতাংশ এবং গ্রুপ-B কর্মীদের জন্য ৫০ শতাংশ নির্ধারিত করা হয়েছে।

৬) ই-কর্মাস পরিষেবা চালু থাকবে।

দিল্লির পাশাপাশি লকডাউনের মেয়াদ বৃদ্ধি করেছে তামিলনাড়ু সরকারও (Tamil Nadu lockdown)। ১৪ জুন পর্যন্ত এই রাজ্যে জারি থাকবে লকডাউন।

রিফ্রেশ করতে থাকুন…






Source link