Dedicated Freight Corridor ধরে ‘মিলিটারি ট্রেনে’র সফল মহড়া, যাবে সেনা ও যুদ্ধ-সরঞ্জাম

Share Now





নিজস্ব প্রতিবেদন : নিউ রেওয়ারি থেকে নিউ ফুলেরা পর্যন্ত একটি মিলিটারি ট্রেন চালানো হল সফল ভাবে। তবে এটা ট্রায়াল রান। যদিও এক হিসেবে অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ এই রান। ভারতীয়  রেল এই ‘ডেডিকেটেড ফ্রেট করিডর’ নির্মাণ করেছে।  

সোমবার ওই Dedicated Freight Corridor (DFC)-য়েই মিলিটারি ট্রেনের ট্রায়াল রান চলল। সারা দেশে যাতে দ্রুত ও মসৃণ ভাবে পণ্য পরিবহণের কাজটি সমাধা করা যায় তাই Indian Railways-এর তরফ থেকে নতুন এই ব্যবস্থা।  Indian Army এদিনই New Rewari থেকে  New Phulera পর্যন্ত নানা রকম ভেহিকলস ও সরঞ্জাম নিয়ে একটি পণ্যবাহী ট্রেন সফল ভাবে চালাতে সক্ষম হল।

আরও পড়ুন: ‘ইতিবাচক আলোচনা হল’, দিল্লিতে কেন্দ্রীয় কয়লামন্ত্রীর সঙ্গে বৈঠক রাজ্যপালের

এই Dedicated Freight Corridor Corporation of India Ltd-এর সঙ্গে ভারতীয় সেনার যথাযথ সমন্বয় সম্পন্ন হলে ভারতীয় রেলও আগামি দিনে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে সশস্ত্র সেনা আরও সফল ভাবে পাঠাতে পারবে। শুধু তাই নয়, এই করিডর যথাযথ ভাবে কাজ করলে গোটা দেশের মধ্যেই দেশের সম্পদ অন্যত্র পাঠানো বা অন্যান্য যোগাযোগের ক্ষেত্র আরও মসৃণ হবে। 

প্রতিরক্ষার ক্ষেত্রে সেনাসম্ভার বা সেনা ব্যবহৃত সামগ্রীর ‘Roll On-Roll Off’, যাকে সংক্ষেপে ‘RO-RO service’ বলা হয়ে থাকে, তা আরও পরিকল্পিত ও সুসামঞ্জস্যপূর্ণ হবে বলেই মত এক অংশের। 

এই ট্রায়াল রান একটা ছোট্ট পদক্ষেপ। এর মাধ্যমে আগামী দিনে DFC মারফত আরও সফল যোগাযোগ কায়েম হলে দেশে সব ক্ষেত্রেই আরও মজবুত সমন্বয় সাধন ঘটবে বলেই মত সংশ্লিষ্ট মহলের।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Delhi Riot Case: ক্ষোভ দমনের রাষ্ট্রীয় উদ্বেগে প্রতিবাদ ও সন্ত্রাস গুলিয়ে যায়, যা দুঃখজনক: মত দিল্লি হাই কোর্টের







Source link