Dark chocolate, fish, eggs in government’s list of foods to build immunity

Share Now





নিজস্ব প্রতিবেদন: কী খাব আর কী খাব না– যে কোনও রোগের ক্ষেত্রে এই প্রশ্নটাই সব চেয়ে আগে মনে জাগে। আগের বছর যখন করোনার প্রকোপ হল, তখন এই চর্চাটা একটু বেশিই হয়েছিল। কিন্তু এবার মানুষ অনেকটা তৈরি। 

তবুও একটা গাইডলাইন হাতের কাছে পেয়ে গেলে মন্দ হয় না। বিশেষত, কোভিডের সৃষ্টিছাড়া ধারা তো আর এক খাতে বইছে না। এমতাবস্থায় ডায়েট প্যাটার্নে কোনও চেঞ্জ আনা জরুরি কি? 

এইরকম যখন প্রশ্ন, ঠিক তখনই কেন্দ্রীয় সরকার (Central govt) একটা কোভিড ডায়েট (covid diet) প্রকাশ করল। mygovindia Twitter handle-য়ে একটি খাদ্য়তালিকা প্রকাশ করা হল। দেওয়া হল কিছু পরামর্শও। সেখানে বলা হয়েছে, এ সময়ে এমন ভাবে চলা দরকার, যাতে পেশির পুনর্গঠন ভাল ভাবে হয় (rebuild muscle), রোগপ্রতিরোধ ক্ষমতা (immunity) যথাযথ থাকে এবং শরীরের শক্তিক্ষমতা ও স্বতঃস্ফূর্ততা (energy levels)ঠিক মাত্রায় থাকে। তা হলেই কোভিডের বিরুদ্ধে লড়া যাবে।

আরও পড়ুন: এ বার মৌমাছিই বলে দেবে আপনি করোনা আক্রান্ত কি না!

কেন্দ্র সরকার জানাচ্ছে, শরীরে সঠিক পরিমাণ পুষ্টির জোগান দিতে রোজ মেনুতে থাকা দরকার whole grains জাতীয় খাবার; যেমন, রাগী  (ragi) বা  ওটস (oats)। প্রয়োজন প্রচুর পরিমাণ প্রোটিনও। ফলত, খাবারের পাতে মাছ, মাংস, ডিম, সয়াবিন, বাদাম জাতীয় খাবার রাখার পরামর্শ তাদের। এ সময়ে ডাল জাতীয় শস্যও একান্ত জরুরি বলে মত পুষ্টিবিজ্ঞানীদের। ৭০% শতাংশ কোকোযুক্ত ডার্ক চকোলেট এবং হলুদ দেওয়া দুধও প্রয়োজনীয়। দরকার প্রচুর পরিমাণে ফল।

কোভিডের এই দ্বিতীয় তরঙ্গে (Covid crisis) সুস্থ থাকতে গেলে প্রয়োজন সুষম আহার। আর আমরা সকলে জানি, শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতার (boost your natural immunity) অভাব থাকলেই এই ভাইরাস সহজে প্রবেশাধিকার পেয়ে যায়। শারীরিক সক্ষমতাও কমিয়ে দেয়। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সঠিক ও সুষম আহারই একমাত্র হাতিয়ার। 

এর সঙ্গে থাকুক ফ্রি হ্যান্ড এক্সারসাইজ, যোগা। ডায়েটের পাশাপাশি বিভিন্ন রকম যোগব্যায়ামের উপরও জোর দেওয়া হয়েছে। বিশেষভাবে গুরুত্বপূর্ণ হতে পারে প্রাণায়াম, বলা হয়েছে সেই কথাও।

আরও পড়ুন: ভ্রান্ত ধারণা দূর করুন,Corona সিগারেটের ধোঁয়ার মতো ছড়ায়, ঠিক কী বলছেন বিশেষজ্ঞরা







Source link