cow dung stolen: সোনাদানা নয়, শেষে কিনা গোবর নিয়ে গেল চোরেরা! – cow dung stolen from chhattisgarh village, police on probe

Share Now





হাইলাইটস

  • সোনাদানা, গয়নাগাটির বদলে চোরদের টার্গেট এখন গোবর!
  • আচমকাই গোবর হয়ে উঠেছে অমূল্য সম্পদ।
  • আর সেই কারণেই হয়ত ৮০০ কেজি গোবর নিয়ে চম্পট দিল চোরদের দল।

এই সময় ডিজিটাল ডেস্ক: সোনাদানা, গয়নাগাটির বদলে চোরদের টার্গেট এখন গোবর! আচমকাই গোবর হয়ে উঠেছে অমূল্য সম্পদ। আর সেই কারণেই হয়ত ৮০০ কেজি গোবর নিয়ে চম্পট দিল চোরদের দল। ইতিমধ্যেই ওই ঘটনায় মামলা দায়ের হয়েছে। পুরোদমে চলছে গোবর চোরের খোঁজ।

ঘটনাটি ঘটেছে ছত্তিশগড়ের কোরবা জেলার ধুরেনা গ্রামে। থানায় অভিযোগ জানান গ্রামের প্রধান কামহান সিং। এ প্রসঙ্গে দীপকা থানার ASI সুরেশ কুমা বলেন, ‘মোট ৮ কুইন্টাল গোবর চুরি হয়েছে। গত ১৫ জুন এ নিয়ে অভিযোগ দায়ের হয়। আমরা তদন্ত শুরু করেছি।’ পুলিশের প্রাথমিক অনুমান, গত ৮ এবং ৯ জুন গভীর রাতে ওই চুরি হয়। বিষয়টি খতিয়ে দেখে বাকি কথা বলা সম্ভব, জানাচ্ছেন তদন্তকারীরা।

কিছুদিন আগে কেন্দ্র সরকার গোধন ন্যায় যোজনার নয়া প্রকল্পের কথা ঘোষণা করেছিল। প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছিল, ধুরেনা গ্রাম থেকে সার তৈরির জন্য গোবর কেনা হবে। প্রতি কেজি গোবরের জন্য মিলবে ২ টাকা। আর এই কারণেই এক জায়গায় গোবর জমিয়ে রাখতে শুরু করেছিলেন গ্রামের বাসিন্দারা। সেখান থেকেই বড় একটা অংশ চুরি গিয়েছে বলে অভিযোগ। জানা গিয়েছে, চুরি যাওয়া গোবরের মূল্য প্রায় ১৬০০ টাকা। যা খোয়া যাওয়ায় চিন্তায় পড়েছে গ্রামের বহু পরিবার।

গোয়ালঘরে কোভিড সেন্টার, করোনা সারছে দুধ-গোমূত্রে!
প্রসঙ্গত, গত বছর গবাদিপশুকে কৃষকদের কাছে অর্থনৈতিক ভাবে লাভবান করে তুলতে গোবর (Cow dung) কেনার কথা ঘোষণা করেছিল Chhattisgarh সরকার। মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল জানিয়েছিলেন, সে রাজ্যে গোরু ছেড়ে রাখার একটি ধারা লোকজনের মধ্যে রয়েছে।

তেজস্ক্রিয়তা থেকে বাঁচাবে বিশুদ্ধ গোবরে প্রস্তুত চিপ! দাবি রাষ্ট্রীয় কামধেনু আয়োগের
গবাদিপশু রাস্তাঘাটে অবাধে বিচরণ করায় অনেকবার দুর্ঘটনা ঘটেছে। যার জেরে প্রাণহানিও হয়েছে। আবার ছাড়া গোরু অন্যের ফসল খেয়ে নষ্ট করেছে, এমনও হয়েছে। মুখ্যমন্ত্রীর কথায়, গোরু ছেড়ে রাখার এই যে ধারা চলে আসছে, তা বন্ধ করতেই এই পদক্ষেপ।






Source link