Covishield-র চেয়েও দামি Covaxin, ডোজ পিছু ₹৬০০ দিতে হবে রাজ্যকে

Share Now





নিজস্ব প্রতিবেদন: কোভিশিল্ডের চেয়েও দামি কোভ্যাক্সিন (Covaxin)। প্রতি ডোজ রাজ্য সরকারের খরচ পড়বে ৬০০ টাকা। শনিবার বিবৃতি দিয়ে জানিয়ে দিল ভারত বায়োটেক (Bharat Biotech)। ডোজ পিছু বেসরকারি হাসপাতালগুলিতে দিতে হবে ১২০০ টাকা। বিদেশে রফতানিতে দাম পড়বে ১৫ থেকে ২০ মার্কিন ডলার।

ইতিমধ্যেই কোভিশিল্ডের (Covishield) দাম ঘোষণা করেছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (Serum Institute of India)। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগের এই ভ্যাকসিন কিনতে রাজ্যকে দিতে হবে প্রতি ডোজ ৪০০ টাকা। ৬০০ টাকা লাগবে বেসরকারি হাসপাতালগুলির ক্ষেত্রে। 

একই দেশে তৈরি দুটি টিকার দামের এই ফারাক কেন? ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর কৃষ্ণ এম ইল্লার ব্যাখ্যা,”গত ২৫ বছর ধরে সাধ্যের মধ্যে আন্তর্জাতিক মানের স্বাস্থ্য পরিষেবা দিয়ে চলেছি। কোভিড-১৯ প্রতিরোধে টিকার মতো  আবিস্কারের যাত্রাকে ধরে রাখতে অর্থ পুনরুদ্ধার দরকার। টিকার উৎপাদন থেকে ক্লিনিক্যাল ট্রায়ালের খরচ সংস্থার নিজস্ব তহবিল ও অর্থেই হয়েছে।”

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে গোটা দেশে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে ১ মে থেকে ১৮ বছরের ঊর্দ্ধে সকলে টিকা নিতে পারবেন বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। 

আরও পড়ুুন- ঝাড়খন্ডের Oxygen অন্যত্র দিন, রাজ্যেরটা রাজ্যেই থাকুক, কেন্দ্রকে পাল্টা নবান্নের  
      







Source link