covid vaccines: G7-এ কোভিড ভ্যাকসিন পেটেন্ট ফ্রি করার আবেদন মোদীর, বিপুল সমর্থন – pm modi’s call for patent waiver on covid vaccines at g7

Share Now





হাইলাইটস

  • ক্ল্যাইমেট চেঞ্জ অ্যান্ড ওপেন সোসাইটি অধিবেশনে বক্তব্য রাখেন মোদী
  • ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’-এর কথা বলে বিশ্ববাসীর নজর কেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • বেশ কয়েকটি দেশ ভারতের মতকেই সমর্থন জানিয়েছে।

এই সময় ডিজিটাল ডেস্ক:G7 সম্মলনে আগেই ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’-এর কথা বলে বিশ্ববাসীর নজর কেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার এই সম্মেলনের দ্বিতীয় দিনে ক্ল্যাইমেট চেঞ্জ অ্যান্ড ওপেন সোসাইটি অধিবেশনে বক্তব্য রাখেন মোদী। নিজের দ্বিতীয় দিনের বক্তব্যে গণতন্ত্র, চিন্তার স্বাধীনতা স্বাধীনতার প্রসঙ্গ উত্থাপন করেন মোদী। পাশাপাশি বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অধিবেশনে বলেন, সন্ত্রাসবাদ, উগ্রবাদ-এর মতো বিপদ থেকে মূল্যবোধকে রক্ষা করতে ভারত G7-এর স্বাভাবিক সহযোগী দেশ।

এর আগের দিন স্বাস্থ্য পরিষেবার উপর জোর দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্ব নেতাদের কাছে মোদী বার্তা দেন ‘এক বিশ্ব এক স্বাস্থ্য’ (One Earth One Health)-এর। করোনা মোকাবিলায় পুরো পৃথিবীকে একজোট হওয়ার বার্তা দিয়েছেন মোদী। আগের দিনই ভারত ও দক্ষিণ আফ্রিকার দাবি মেনে যাতে করোনাভাইরাস টিকা এবং প্রযুক্তি থেকে পেটেন্ট তুলে নেওয়া হয়, সেই দাবি করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই ব্যাপারে বেশ কয়েকটি দেশ ভারতের মতকেই সমর্থন জানিয়েছে।

একই সঙ্গে করোনা মোকাবিলায় ভারত যে সব দেশের কাছ থেকে সাহায্য পেয়েছে, আগের দিন সেই দেশগুলিকেও ধন্যবাদ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। মোদী বলেন, দেশের সরকার, শিল্পপতি ও নাগরিকেরা একজোট হয়েই করোনা রুখতে লড়াই চালিয়েছে।

করোনার দ্বিতীয় ধাক্কায় প্রথম বার, প্রতিবেশী রাজ্যে মৃতের সংখ্যা শূন্য
বিশ্বের সাতটি শক্তিশালী দেশ G7-এর অংশ। এগুলি হল ব্রিটেন, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এবছর ভারত, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপ্রধানরাও এই সম্মলনে আমন্ত্রিত অতিথি হিসেবে হাজির ছিলেন। করোনা পরিস্থিতির জেরে ভার্চুয়ালি বৈঠকে যোগদান করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।






Source link