Covid Vaccination Drive, Here Is The Details How Many Doses Per Month Needed To Meet December Target – ডিসেম্বরের মধ্যেই সকলের টিকাকরণ সম্পন্ন করতে হলে লাগবে কত টিকা, জেনে নিন সম্পূর্ণ তথ্য | Eisamay

Share Now





এই সময় ডিজিটাল ডেস্ক: করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বেসামাল গোটা দেশ। মারণ এই ভাইরাসের মোকাবিলায় দ্রুত গতিতে চলছে টিকাকরণ। শীর্ষ আদালতে করোনা টিকা নিয়ে দায়ের সুয়োমোটো অর্থাৎ স্বতঃপ্রণোদিত মামলায় কেন্দ্রের আশ্বাস ডিসেম্বরের মধ্যেই সম্পন্ন হয়ে যাবে ১৮ ঊর্ধ্ব সমস্ত ভারতীয়দের টিকাকরণ।

সমস্ত সাবালক ভারতবাসীর টিকাকরণ ডিসেম্বরের মধ্যে সম্পন্ন হয়ে করতে এখন দরকার বিপুল পরিমাণ ভ্যাকসিন ডোজ। হিসেব বলছে এর জন্য দরকার ১.৮৮ বিলিয়ন টিকা। ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয়েছে টিকাকরণ। সরকারি নথি বলছে এখনও পর্যন্ত ৮৯ শতাংশ মানুষের টিকাকরণ বাকি। অর্থাৎ ডিসেম্বরের মধ্যে লক্ষ্যমাত্রা পূরণে জুন থেকে মাসে অন্তত ২৩৮ মিলিয়ন টিকার ডোজ উৎপাদন করতে হবে।

বিশেষজ্ঞদের হিসেব বলছে জুন থেকে ডিসেম্বরের মধ্যে আরও ছেলে মেয়ে সাবালকত্বে পা দেবে অর্থাৎ ১৮ পূর্ণ করবে। সেক্ষেত্রে দেশের ১৮ ঊর্ধ্ব জনগণের সংখ্যা আরও বাড়বে। সেই বাড়ন্ত হিসেব ধরলে অঙ্ক বলছে অগাস্টের মধ্যে ডোজ বাড়িয়ে প্রতি মাসে ২৭৪ মিলিয়ন করতে হবে এবং ডিসেম্বরের মধ্যে সমস্ত ১৮ ঊর্ধ্ব নাগরিককে টিকার ডোজ দিতে হলে জুন থেকেই প্রতি মাসে ৩৫.৯ কোটি টিকার ডোজ লাগবে।

‘টিকা নিলে তবেই মিলবে মদ’, নির্দেশ প্রশাসনের

Co-WIN অ্যাপ থেকে পাওয়া ডেটা অনুসারে ৩১ মে পর্যন্ত ২১.৫ কোটি টিকার ডোজ দেওয়া হয়েছে। এই বিপুল পরিমাণ ডোজের পরিসংখ্যান অনুযায়ী টিকাকরণে আমেরিকা ও চিনের পরেই তৃতীয় স্থানে রয়েছে ভারত। একইসঙ্গে টিকাকরণের দৈনিক নথি অনুয়ায়ী ভারতে প্রতিদিন ৩৮ লাখ লোককে ভ্যাকসিন দেওয়া হয়। এটাই বিশ্বে সবচেয়ে দ্রুততম টিকাকরণ প্রক্রিয়া।

২০২১ সাল শেষের আগেই সবাইকে টিকা, আদালতে আশ্বাস কেন্দ্রের

ভারতে টিকাকরণ প্রক্রিয়া এই মুহূর্তে একটা ক্রিকেট ম্যাচে রান তাড়া করার মতো পরিস্থিতি। নির্ধারিত সময়ে এত বিপুল সংখ্যার মানুষের টিকাকরণ যেন বল কম রান বেশি পরিস্থিতি। টিকাকরণের শুরুর দিকের কম গতি পরে স্লগ ওভারে অর্থাৎ বছর শেষের মাসগুলিতে মাত্রাতিরিক্ত চাপ বাড়াচ্ছে। তাতেই লক্ষ্যপূরণ আরও কঠিন হয়ে পড়েছে।

‘সরকার বলেই যা খুশি করতে পারেন না’, ভ্যাকসিন নিয়ে কেন্দ্রকে তুলোধনা কোর্টের

বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এল নাগেশ্বর রাও ও এস রবীন্দ্র ভটের বেঞ্চে চলছে টিকাকরণ নিয়ে সুয়ামোটো মামলা| সেই শুনানিতেই কেন্দ্র আশ্বাস দেয় ডিসেম্বরের মধ্যেই হবে সকলের টিকাকরণ। ওই মামলায় টিকাকরণ প্রক্রিয়া নিয়েও একাধিক প্রশ্নের মুখে পড়ে কেন্দ্র।






Source link