Covid Update India: দৈনিক সংক্রমণ কমলেও বাড়ল মৃত্যু, একদিনে দেশে করোনার বলি ৪২০৯ – india witness 259591 new covid cases in last 24 hours

Share Now





হাইলাইটস

  • কমল দৈনিক সংক্রমণ।
  • কিন্তু চিন্তা বাড়াচ্ছে মৃত্যু।
  • গত ২৪ ঘণ্টায় দেশে করোনা প্রাণ কেড়েছে ৪ হাজার ২০৯ জনের, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৯ হাজার ৫৯১ জন।

এই সময় ডিজিটাল ডেস্ক: কমল দৈনিক সংক্রমণ। কিন্তু চিন্তা বাড়াচ্ছে মৃত্যু। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা প্রাণ কেড়েছে ৪ হাজার ২০৯ জনের, নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৯ হাজার ৫৯১ জন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে দেশে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ২৭ হাজার ৯২৫ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৫৭ হাজার ২৯৫ জন। অর্থাৎ দৈনিক আক্রান্তের থেকে সুস্থতার হার অনেক বেশি।

বিশেষজ্ঞদের কথায়, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে একাধিক রাজ্য লকডাউন জারি করেছে। পাশাপাশি সমান তালে চলছে টিকাকরণও। আর এই দুইয়ের সুফল পাওয়া যাচ্ছে। কিন্তু করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট অনেক বেশি ঘাতক, মানছেন বিশেষজ্ঞরা। করোনার প্রথম ঢেউয়ে মৃত্যুর হার অনেক কম থাকলেও দ্বিতীয় ঢেউয়ের ক্ষেত্রে দৈনিক মৃত্যু ক্রমশ বেড়েই চলেছে।

করোনা অতিমারির মধ্যেই চোখ রাঙাচ্ছে আরেক নতুন মহামারী
এই পরিস্থিতিতে টিকাকরণে বিশেষ জোর দিচ্ছে কেন্দ্র। এখনও পর্যন্ত টিকা পেয়েছেন ১৯ কোটি ১৮ লাখ ৭৯ হাজার ৫০৩ জন। এখনও পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ২ কোটি ৬০ লাখ ৩১ হাজার ৯৯১ জন। তাঁদের মধ্যে করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ২৭ লাখ ১২ হাজার ৭৩৫ জন। এখনও পর্যন্ত করোনা প্রাণ কেড়েছে ২ লাখ ৯১ হাজার ৩৩১ জনের।

প্রসঙ্গত, প্রতিদিন লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন সংক্রামক করোনাভাইরাসে। কিন্তু এরই মধ্যে আশার কথা শোনালেন গবেষকরা। বিশেষজ্ঞদের কথায়, জুন মাসের শেষ সপ্তাহের মধ্যেই কমবে সংক্রমণ। দৈনিক আক্রান্তের সংখ্যা ১৫ থেকে ২০ হাজারে ঠেকবে। কিন্তু এর পাশাপাশি আগাম সংকট প্রসঙ্গে সতর্কও করছেন গবেষকরা। তাঁরা জানাচ্ছেন, যদি টিকাকরণ ঠিকমতো না হয় বা সামাজিক দূরত্ববিধি মেনে না চলেন সাধারণ মানুষ, সেক্ষেত্রে পাঁচ-ছয় মাস পরে ফের আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ।

করোনার তৃতীয় ঢেউ কি জানুয়ারিতে?
উল্লেখ্য, করোনা মহামারীতেই বিধ্বস্ত ভারত, এর উপর নতুন সংযোজন হল ব্ল্যাক ফাঙ্গাস। বৃহস্পতিবার ব্ল্যাক ফাঙ্গাস-কে মহামারী ঘোষণা করল কেন্দ্র। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক ব্ল্যাক ফাঙ্গাস-কে ‘মহামারী অসুখ আইন’-এর তালিকায় ফেলে রাজ্যগুলিকে চিঠি দিলেন যুগ্ম স্বাস্থ্য সচিব লভ আগরওয়াল। মূলত করোনা রোগীদের মধ্যেই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হতে দেখা যাচ্ছে এবং এটি বিরল ইনফেকশন বলেও তিনি জানিয়েছেন।






Source link